বিজ্ঞাপন

‘এলডিসি উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলায় তৈরি হতে হবে’

April 17, 2022 | 9:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতকেও তৈরি হওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বিজ্ঞাপন

কিনি বলেন, বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি গ্র্যাজুয়েশন করবে। এটি একদিকে আমাদের জন্য খুশির খবর, আরেকদিকে চ্যালেঞ্জের। এ অর্জন আমাদের সফলতার। আসন্ন চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমাদের তৈরি হতে হবে। কাজ করতে হবে গভীরভাবে। বুঝে ও জেনে সামনে এগিয়ে যেতে হবে। এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য অভিজ্ঞতা প্রয়োজন। অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগিয়ে আমাদের এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

রোববার (১৭ এপ্রিল) ঢাকার শেরে বাংলা নগরে পর্যটন ভবনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন দ্য প্রপোজড টাইম বাউন্ড অ্যাকশন প্ল্যান অব দ্য টু এলডিসি গ্রাজুয়েশন রিলেটেড সাবকমিটি: প্রেফারেনশিয়াল মার্কেট অ্যাকসেস অ্যান্ড ট্রেড এগ্রিমেন্ট অ্যান্ড ডব্লিউটিও ইস্যুজ’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। অনুষ্ঠানের বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ; প্ল্যানিং কমিশনের এগ্রিকালচার, ওয়াটার রিসোর্স অ্যান্ড রুরাল ইনস্টিটিউশনস ডিভিশনের সদস্য (সচিব) শরিফা খান ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী বলেন, এলডিসি গ্র্যাজুয়েশনের পর আমাদের অনেক বাণিজ্য সুবিধা থাকবে না। উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে এগিয়ে যেতে হবে। ইউরোপিয়ন ইউনিয়ন আমাদের জিএসপি প্লাস বাণিজ্য সুবিধা দিলেও অনেক শর্ত পূরণ করতে হবে। বাণিজ্য সুবিধা আদায় করতে পিটিএ বা এফটিএ এর মতো বাণিজ্য চুক্তি করতে হবে।

তিনি বলেন, এজন্য সাময়িকভাবে আমরা কিছু শুল্ক হারালেও দীর্ঘ মেয়াদে আমরা লাভবান হব। উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করতে হলে যোগ্য ও দক্ষ মানুষ গড়ে তুলতে হবে।

মন্ত্রী আরও বলেন, বিদেশি দক্ষ জনশক্তির ওপর নির্ভর করলে চলবে না। আমাদের কাজ আমাদেরই দক্ষতার সঙ্গে করতে হবে। যোগ্য ও দক্ষ মানুষগুলোকে কাজে লাগিয়ে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। আমাদের সক্ষমতা অর্জনের বিকল্প নেই। সর্বাধিক গুরুত্ব দিয়ে তৈরি হতে হবে এলডিসি’র চ্যালেঞ্জ মোকাবেলায়। এজন্য সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও সমানতালে এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন