বিজ্ঞাপন

বিশ্বজিৎ ঘোষের একুশে পদক বাতিলের দাবি

April 17, 2022 | 10:33 pm

ঢাবি করেসপন্ডেন্ট

শিক্ষার্থীকে যৌন নিপীড়নের দায়ে একাডেমিক কার্যক্রম থেকে অব্যহতি পাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও একুশে পদক বাতিলের দাবি করেছে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী)।

বিজ্ঞাপন

রোববার (১৭ এপ্রিল) দুপুরে গণমাধ্যমকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় সংগঠন দুইটি।

জাসদ ছাত্রলীগের সভাপতি গৌতম চন্দ্র শীল ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, মুক্তচিন্তার চারণভূমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষকের হাতে শিক্ষার্থীর যৌন নিপীড়নের ঘটনা নারী জাগরণের অন্তরায় এবং জাতির জন্য কলঙ্কজনক।

আরও পড়ুন- ছাত্রীকে যৌন নিপীড়ন—ঢাবি শিক্ষক বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে ব্যবস্থা

বিজ্ঞাপন

এতে বলা হয়— মুখোশের আড়ালের এই হীন চরিত্রের যৌন নির্যাতনকারীর সঙ্গে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদকসহ যেকোনো সম্মাননাই বেমানান। অনতিবিলম্বে তার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও একুশে পদক বাতিল করা হোক এবং তাকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক।

এদিকে, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী) থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, যৌন নিপীড়নের ঘটনা প্রমাণিত হওয়ার পর বিশ্বজিৎ ঘোষকে সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বাংলা বিভাগ। এমন নরম পদক্ষেপ প্রমাণ করে— দেশের সমাজে নারীর বিরুদ্ধে যৌন নিপীড়নের ঘটনাকে কতটা হালকাভাবে দেখা হয়। তারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিশ্বজিৎ ঘোষের স্থায়ী বহিষ্কারের দাবি জানাচ্ছি।

এর আগে, শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগে গত ২৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক বিশ্বজিৎ ঘোষকে বিভাগের সব একাডেমিক কার্যক্রম থেকে অব্যহতি, বরাদ্দ করা বিভাগীয় কক্ষ বাতিলসহ কয়েকটি শাস্তিমূলক ব্যবস্থার সিদ্ধান্ত নেয় বিভাগটির একাডেমিক কমিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন