বিজ্ঞাপন

ফের মৃত্যুশূন্য দিন, শনাক্ত ৫০

April 19, 2022 | 4:18 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: এক দিন বিরতি দিয়ে করোনায় ফের মৃত্যুশূন্য ২৪ ঘণ্টা পার করল দেশ। এর আগের দিন অবশ্য দুই জনের মৃত্যু হয়। তবে তার আগের ছয় দিন করোনায় কারও মৃত্যু হয়নি। এদিকে, গত ২৪ ঘণ্টায় ৫০ জনের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৩৬।

বিজ্ঞাপন

এছাড়া, একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কিছুটা বেড়েছে। এর আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৬৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কিছুটা বেড়ে হয়েছে শূন্য দশমিক ৯০ শতাংশ।

মঙ্গলবার (১৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে স্থাপিত ৮৭৯ ল্যাবের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। ৮৭৯টি ল্যাবের মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশ থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৫ হাজার ৫১৫টি। নতুন পুরাতন মিলিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৫৪৫টি। এ নিয়ে এখন পর্যন্ত অ্যান্টিজেনসহ দেশে নমুনা পরীক্ষা করা হলো ১ কোটি ৩৯ লাখ ৩৬ হাজার ৪০০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯২ লাখ ২৭ হাজার ৪৪৩টি। আর বেসরকারি পর্যায়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৭ লাখ ৮ হাজার ৯৫৭টি।

সংক্রমণ ও শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৩৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায়ও এই সংখ্যা কিছুটা বেড়ে হয়েছে ৫০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৫২ হাজার ৪১২ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৯০ শতাংশ, যা আগের দিন ছিল দশমিক ৬৭ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক শূন্য ১ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩২৬ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৩৩১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মোট সুস্থ হলেন ১৮ লাখ ৯১ হাজার ৫২৮ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৮৮ শতাংশ।

বিজ্ঞাপন

করোনায় মৃত্যুহীন দিন

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত কেউ মারা যায়নি। তবে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট ২৯ হাজার ১২৬ জনের মৃত্যু হয়েছে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরষ ১৮ হাজার ৫৯৪ জন (৬৩ দশমিক ৮৪ শতাংশ) এবং নারী ১০ হাজার ৫৩২ জন (৩৬ দশমিক ১৬ শতাংশ)। মোট মৃত্যুর মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ ১২ হাজার ৭৯৬ জন (৪৩ দশমিক ৯৩ শতাংশ), দ্বিতীয় সর্বোচ্চ চট্টগ্রাম বিভাগে ৫ হাজার ৮৬৩ জন (২০ দশমিক ১৩ শতাংশ) এবং তৃতীয় সর্বোচ্চ খুলনা বিভাগে ৩ হাজার ৭১৮ জন (১২ দশমিক ৭৭ শতাংশ)।

বয়সভিত্তিক মৃত্যুর তথ্যে দেখা যায়, সবচেয়ে বেশি ৯ হাজার ৫ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী, যা মোট মৃত্যুর ৩০ দশমিক ৯২ শতাংশ। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ৭৮৪ জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী (২৩ দশমিক ২৯ শতাংশ) এবং তৃতীয় সর্বোচ্চ ৫ হাজার ১০৪ জন মারা গেছেন ৭১ থেকে ৮০ বছর বয়সী (১৭ দশমিক ৫২ শতাংশ)।

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন