বিজ্ঞাপন

মীমাংসা করতে গিয়ে ব্যবসায়ীদের তোপের মুখে শিক্ষকরাও

April 19, 2022 | 4:29 pm

ঢাবি করেসপন্ডেন্ট

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যববায়ীদের মধ্যেকার চলমান দ্বন্দ্ব ও সংঘর্ষ মীমাংসায় কথা বলতে গেলে ব্যবসায়ীদের তোপের মুখে পড়েছেন ঢাকা কলেজের শিক্ষকরা। এসময় উঁচু ভবন থেকে শিক্ষকদের উদ্দেশে ইট-পাটকেল ছুঁড়তে থাকেন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেল সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। এসময় কয়েকজন শিক্ষক পুলিশের টিয়ারশেলের গ্যাসে আহত হন।

মীমাংসা করতে গিয়ে তোপের মুখে পড়ে ফিরে আসা শিক্ষকদের পক্ষে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার সাংবাদিকদের বলেন, এখানে কার কী ভূমিকা, আপনারা দেখতে পাচ্ছেন। আমরা এসে এখানে তোপের মুখে পড়েছি। ভবনের ওপর থেকে শিক্ষকদের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করা হয়েছে। পুলিশ দুই পক্ষের মাঝে থাকার অবস্থায় ছিল। তারা এখনো আসেননি।

আরও পড়ুন- ঢাকা কলেজকে সংহতি, নীলক্ষেত অবরোধ ইডেন শিক্ষার্থীদের

বিজ্ঞাপন

সার্বিক বিষয়ে পুলিশকে জানানো হয়েছে কি না— এমন প্রশ্নের জবাবে ড. কুদ্দুস সিকদার বলেব, ‘আমরা সব স্তরেই জানিয়ে রেখেছি। তারা বলেছেন, তারা আসবেন। কিন্তু এখনো আসেননি। জানি না তাদের আসতে কতক্ষণ লাগবে।’

ড. কুদ্দুস আরও বলেন, আমরা তো কলেজে থেকেই গিয়েছি। আমরা আমাদের ছাত্রদের সঙ্গে আছি, যেন তারা কোনো অন্যায়ে না জড়ায়। আমরা মীমাংসা করতে গেলাম। তারা আমাদের ওপর ইট-পাটকেল ছুঁড়ল! কই, ব্যবসায়ী নেতাদের কেউই তো এখানে আসেননি! কিন্তু আমরা শিক্ষকরা আছি। আমরা এর শান্তিপূর্ণ সমাধানের জন্যই এখানে আছি।

আরও পড়ুন- বিকেলের মধ্যে হল ছাড়ার নির্দেশ ঢাকা কলেজের শিক্ষার্থীদের

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (১৮ এপ্রিল) দিবাগত মধ্যরাতের দিকে ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের কথা কাটাকাটির জের ধরে সংঘর্ষ শুরু হয়। রাতে প্রায় আড়াই ঘণ্টার পর সংঘর্ষ থেমে গেলেও মঙ্গলবার সকাল ১১টার দিকে ফের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

সরজমিনে দেখা গেছে, নীলক্ষেত এলাকায় ব্যবসায়ীরা এবং সায়েন্স ল্যাব এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন। দুই পক্ষের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার হয়েছে। ব্যবসায়ীরা শিক্ষার্থীদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেছেন। শিক্ষার্থীদের বিরুদ্ধেও ব্যবসায়ীদের ওপরে হামলার অভিযোগ রয়েছে। তবে গোটা এলাকায় পুলিশকে একেবারেই নিষ্ক্রিয় ভূমিকায় দেখা গেছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন