বিজ্ঞাপন

ঢাকা কলেজকে সংহতি— বুধবার মাঠে নামছে সাত কলেজ

April 19, 2022 | 7:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে অবস্থান কর্মসূচির ডাক দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। আগামীকাল বুধবার (২০ এপ্রিল) নীলক্ষেত মোড়ে মিছিল, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি ঘোষণা করেছেন তারা।

বিজ্ঞাপন

সাত কলেজ আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাইল সম্রাট মঙ্গলবার (১৯ এপ্রিল) সন্ধ্যায় সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। এদিন সকাল ১১টা থেকে শুরু করে দিনভর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে ঢাকা কলেজের শিক্ষার্থীদের।

ইসমাইল সম্রাট বলেন, ঢাকা কলেজের আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার ও স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চালুর দাবি রয়েছে আমাদের। আমাদের দাবি, হামলার শিকার আহত শতাধিক ছাত্র ও গুরুতর আহত পাঁচ জনের চিকিৎসার ব্যায়ভার বহন করতে হবে রাষ্ট্রকে। তাদের ক্ষতিপূরণও দিতে হবে। পাশাপাশি আমরা ঢাকা কলেজের প্রিন্সিপালের পদত্যাগের দাবি জানাই। ছাত্রদের ওপর হামলার দায়ে ঢাকা মহানগর পুলিশের নিউমার্কেট এলাকার সহকারী উপকমিশনার (এডিসি) হারুনকে প্রত্যাহার করতে হবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশের আক্রমণে গুরুতর আহত ঢাকা কলেজের পাঁচ শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, পপুলার হাসপাতাল ও গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি আছেন বলে জানান ইসমাইল সম্রাট। তিনি জানান, এর মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।

ইসমাইল সম্রাট এসময় অভিযোগ করেন, নিউমার্কেট এলাকার এডিসি হারুন ব্যবসায়ীদের পক্ষ নিয়ে ছাত্রদের ওপর অন্যায়ভাবে হামলার নির্দেশ দিয়েছেন। পুলিশের ছোঁড়া রাবার বুলেট, গুলি ও টিয়ারগ্যাসে ছাত্ররা আহত হয়েছেন। তাই তারা অবিলম্বে এডিসি হারুনের প্রত্যাহারের দাবি করছেন।

বিজ্ঞাপন

ছাত্রদের ওপর হামলার কারণ জানতে চাইলে ইসমাইল সম্রাট বলেন, এর আগেও টুকটাক ঘটনা ঘটেছে। তবে এবার পুলিশ ও সরকারি দলের প্রচ্ছন্ন সমর্থনে পরিস্থিতি এই পর্যায়ে চলে গেছে। ব্যবসায়ীদের সঙ্গে মিলে পুলিশও সাধারণ ছাত্রদের ওপর নির্মমভাবে হামলা চালিয়েছে।

মূলত তিন কারণে ছাত্রদের ওপর বারবার হামলা ঘটছে জানিয়ে ইসমাইল বলেন, দীর্ঘদিন ধরে ঢাকা কলেজে ছাত্র সংগঠনের নেতৃত্ব নেই। ছাত্র সংসদ নির্বাচন না হওয়ার ফলে ছাত্রদের হয়ে কথা বলার মত কোনো নেতৃত্ব নেই। এছাড়া প্রশাসনের সহযোগিতায় সরকারি দলের ছাত্র সংগঠন ছাড়া অন্যান্য দলীয় সংগঠনের রাজনীতি বন্ধ রয়েছে। ফলে ছাত্র নেতৃত্ব না থাকায় ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলার কেউ নেই। এ কারণেই ছাত্ররা হামলার শিকার হচ্ছে।

এর আগে, সোমবার রাত ১২টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটি’র জের ধরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় দুই শিক্ষার্থী ও দুই ব্যবসায়ী আহত হন। আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও।

সোমবার প্রায় আড়াই ঘণ্টার পর সংঘর্ষ থামলেও মঙ্গলবার সকাল ১১টার দিক থেকে ফের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এখনো দফায় দফায় সংঘর্ষ চলছে। এ অবস্থায় আগামী ৫ মে থেকে ঢাকা কলেজের আবাসিক হলগুলো বন্ধ ঘোষণা করেছেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেন। বিকেলের মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে বলা হয়েছে এ সংক্রান্ত এক নোটিশে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন