বিজ্ঞাপন

মার্চে মূল্যস্ফীতি বেড়েছে

April 19, 2022 | 9:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি এবং দেশের বাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূলস্ফীতি বেড়েই চলছে। মার্চে দেশের সার্বিক মূল্যস্ফীতি আরেক ধাপ বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২২ শতাংশে, যা ফেবুয়ারিতে ছিল ৬ দশমিক ১৭ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ৩৪ শতাংশ। যা আগের মাসে ছিল ৬ দশমিক ২২ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ০৪ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ১০ শতাংশ।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) কনজুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) শীর্ষক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) প্রতিবেদনটি প্রকাশ করে সংস্থাটি।

বিবিএস’র প্রতিবেদনে বলা হয়েছে, শহরে মার্চ মাসে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ৫৯ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৪৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৩০ শতাংশ। তবে সামান্য কমে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৯০ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ৯১ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ৫২ শতাংশ। যেটি ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ৪৯ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৭১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ৬২ শতাংশ। গ্রামেও কমেছে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি। মার্চে এ হার দাঁড়িয়েছে ৬ দশমিক ১৫ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ২৫ শতাংশ।

সূত্র জানায়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি এবং দেশের বাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন