বিজ্ঞাপন

সংঘর্ষের শুরু থেকে পুলিশের ভূমিকা ছিল নিরপেক্ষ: ডিবি

April 20, 2022 | 5:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় শুরু থেকেই পুলিশ নিরপেক্ষ ভূমিকা পালন করেছে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান ও ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আকতার।

বিজ্ঞাপন

তিনি বলেন, যেকোনো পরিস্থিতিতে পুলিশ প্রথমত সংঘর্ষে জড়ানো পক্ষগুলোকে নিবৃত করার চেষ্টা করে। এজন্য আলোচনা (নেগোসিয়েশন) করার চেষ্টা করা হয়। দুই পক্ষকে নিয়ে আলোচনার চেষ্টা করা হয়। একটি মানুষ নিহত তো দূরে থাক, কেউ যেন আহতও না হয়, সে চেষ্টাই করে পুলিশ। কিন্তু গতকাল (মঙ্গলবার) অনাকাঙ্ক্ষিতভাবে একজন নিহত হয়েছেন। অনেকে আহত হয়েছেন।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হাফিজ আক্তার এসব কথা বলেন।

আরও পড়ুন- শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ— ৩ পক্ষকে নিয়ে পুলিশের বৈঠক সন্ধ্যায়

বিজ্ঞাপন

সংঘর্ষ চলাকালে ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের এডিসি হারুনের ভূমিকা, গোলা-বারুদ শেষ হওয়ায় অন্য পুলিশ সদস্যকে চড় দেওয়াসহ সার্বিক পরিস্থিতিতে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। এ বিষয়ে জানতে চাইলে ডিবি প্রধান বলেন, কোন পরিস্থিতিতে এডিসির থাপ্পড় মারা ও গুলি শেষ হওয়ার ঘটনা ঘটেছে, তা এখনই বলা সম্ভব নয়। আপাতত পুলিশ পরিস্থিতি স্বাভাবিক রাখাতেই মনোযোগী।

হাফিজ আক্তার বলেন, ঢাকা কলেজ ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান থেকে যারা বের হয়েছেন তারা অনেকে ভালো অবস্থানে আছেন। অন্যদিকে করোনার কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। সামনে ইদ। ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ সময় এটি। এর মধ্যে নিউ মার্কেটের শ্রমিক-ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনার জেরে সংঘাত হয়, মারামারি হয়।

তিনি বলেন, উভয় পক্ষকে নিয়ে পুলিশ শুরু থেকেই সমঝোতার চেষ্টা চালিয়েছে। এ ধরনের পরিস্থিতিতে পুলিশের সমঝোতা ছাড়া উপায়ও থাকে না। দ্বিতীয়ত, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উভয় পক্ষকে সরে যেতে বলেছি। তৃতীয়ত, নন-লিথাল উইপন (প্রাণঘাতী নয়, এমন অস্ত্র) ব্যবহার করা হয়েছে। পুলিশ পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাঁদানে গ্যাস ছুঁড়েছে।

বিজ্ঞাপন

সংঘাতের সমাপ্তি জরুরি উল্লেখ করে ডিএমপির এই অতিরিক্ত কমিশনার বলেন, সামনে ইদ। কাল (বৃহস্পতিবার) থেকে কলেজগুলো বন্ধ হয়ে যাবে। ছাত্র-ব্যবসায়ীদের মধ্যকার তুচ্ছ ঘটনা থেকে সূত্রপাত হওয়া এ সংঘাতের সমাপ্তি জরুরি। ব্যবসায়ীদের সন্তানরাও বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। ব্যবসায়ীরা ব্যবসা করবেন। ইদকে কেন্দ্র করেই তাদের ব্যবসা। তাদেরও পরিবার আছে। তবে তাদেরও উচিত জনগণের সঙ্গে খারাপ আচরণ না করা।

ডিবি প্রধান বলেন, আমি ছাত্রদের আহ্বান করব— সংঘাতে না যাই। ব্যবসায়ীদের ব্যবসায় কোনো বাধা যেন তৈরি না হয়। সবাই সবার মতো নিজের কাজ করি।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন