বিজ্ঞাপন

ইদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশ কর্মকর্তাদের প্রতি নির্দেশ আইজিপির

April 21, 2022 | 7:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ইদুল ফিতর সামনে রেখে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, কোভিড-১৯-এর ক্রান্তিকালে আসন্ন ইদুল ফিতরকে সামনে রেখে অনেক মানুষ গ্রামে যাবেন। ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করতে হবে। এর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা আমাদের মাঠ পর্যায়ের পুলিশকে নিতে হবে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে সব মেট্রোপলিটন, রেঞ্জ ও জেলার পুলিশ সুপার এবং বিশেষায়িত ইউনিটের কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল সভা থেকে এ নির্দেশ দেন আইজিপি।

সভায় অতিরিক্ত আইজি ড. মো. মইনুর রহমান চৌধুরী, অতিরিক্ত আইজি এম খুরশীদ হোসেন, ডিআইজি ওয়াই এম বেলালুর রহমান ও ডিআইজি মো. হায়দার আলী খানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

দেশ ও জনগণের সেবায় পুলিশ কর্মকর্তাদের কাজ করার আহ্বান জানিয়ে আইজিপি বলেন, পুলিশের প্রতিটি ইউনিটের মধ্যে সমন্বয়ের মাধ্যমে মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে তিনি বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দেন। ইদযাত্রায় কেউ কোনো সমস্যায় পড়লে তাকে সহযোগিতা করার জন্যও পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

ইদ সামনে রেখে বিশেষায়িত নৌপুলিশ, শিল্প পুলিশ, হাইওয়ে পুলিশ ও টুরিস্ট পুলিশ ইউনিটকে নিজ নিজ অধিক্ষেত্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আইজিপি। অন্যদিকে বড় ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে জনগণকে পুলিশের সহযোগিতা নিতে বলেন তিনি।

মতবিনিময় সভায় আইজিপি ড. বেনজীর পুলিশ সদস্যদের বলেন, তারা যেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সরকার ও পুলিশের এ সংক্রান্ত নির্দেশনা মেনে চলেন।

বিজ্ঞাপন

সভায় এআইজি (অপারেশন্স) মোহাম্মদ এহসান সাত্তার আসন্ন পবিত্র ইদুল ফিতরকে কেন্দ্র করে শপিং মল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বাস ও লঞ্চ টার্মিনাল, রেলস্টেশন, ইদ জামাত এবং বিনোদনকেন্দ্র ঘিরে নিরাপত্তা, ট্রাফিক ব্যবস্থাপনা এবং ফোর্সের কল্যাণ সংক্রান্ত সার্বিক আইনশৃঙ্খলা বিষয় তুলে ধরেন।

সভায় শপিং মল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকেন্দ্রিক নিরাপত্তায় পোশাকধারী পুলিশের পাশাপাশি নারী পুলিশ ও সাদা পোশাকে পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়। বড় ধরনের আর্থিক লেনদেন বা অর্থ পরিবহনের ক্ষেত্রে মানি এসকর্ট সেবা দেওয়ার সিদ্ধান্ত হয়। জাতীয় ইদগাহসহ দেশের প্রধান প্রধান ইদ জামাতের স্থানে নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্তও নেওয়া হয় সভায়।

ইদযাত্রার ক্ষেত্রে জীবনের ঝুঁকি নিয়ে বাস ও ট্রেনের ছাদে এবং নৌযানে অতিরিক্ত যাত্রী হয়ে ভ্রমণ না করার জন্য যাত্রীসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন