বিজ্ঞাপন

খাগড়াছড়িতে ২ পরিবারকে একঘরে রাখার অভিযোগে মামলা, তদন্তের নির্দেশ

April 22, 2022 | 12:38 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খাগড়াছড়ি: ভূমি বিরোধকে কেন্দ্র করে খাগড়াছড়ির দিঘীনালা উপজেলার বাছামেরুং এলাকার দুই পরিবারকে প্রভাবশালীরা একঘরে রাখার অভিযোগে মামলায় হয়েছে। বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (আমলি) আদালতে এই মামলা করেন ভুক্তভোগী পরিবারের সদস্য হালিমা খাতুন।

বিজ্ঞাপন

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সেঁজুতি জান্নাত অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মেরুং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদা আক্তার লাকীকে নির্দেশ দিয়েছেন।

ভুক্তভোগী হালিমা আক্তার জানান, ১ মার্চ থেকে এলাকার প্রভাবশালী সাগর আলী, হোসেন আলী, আবদুর রহিম, আবদুর রশিদ ও তাদের আরও ১০-১৫ জন সাঙ্গপাঙ্গ মিলে তার এবং ইউনুছ আলীর পরিবারকে একঘরে করে রেখেছেন। এতে দুই পরিবারের সদস্যরা এলাকার অন্যান্য পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলা, মেলামেশা, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ, এমনকি মসজিদেও যেতে পারছেন না। একঘরে রাখার ফলে তারা মানবেতর জীবনযাপন করছেন। ৬ মার্চ তারা দিঘীনালা উপজেলা নির্বাহী অফিসারের নিকট দরখাস্ত দিলে তিনিও তা নিষ্পত্তির জন্য ইউপি চেয়ারম্যানকে দেন। দরখাস্ত দেওয়াতে সাগর আলীর নেতৃত্বে প্রভাবশালীরা ক্ষিপ্ত হয়ে গত ১৮ এপ্রিল তাকে এবং তার পরিবারের অপরাপর সদস্যদের মারধর ও শ্লীলতাহানী করে। এই বিষয়ে থানায় গেলেও থানা কর্তৃপক্ষ কোনো মামলা না নেওয়ায় তিনি আদালতের শরনাপন্ন হয়েছেন।

ভুক্তভোগী ইউনুছ আলী জানান, প্রভাবশালী কয়েকজনের সঙ্গে ভূমি নিয়ে হালিমা খাতুনের স্বামী আলী হোসেনের বিরোধ ছিল। এই বিষয়ে প্রতিবাদ করায় সমাজপতিরা অন্যায়ভাবে তাদের দুই পরিবারকে বহিষ্কার করে রেখেছেন। বিষয়টির সুষ্ঠু বিচার করার দাবি জানান তিনি।

বিজ্ঞাপন

প্রভাবশালী সাগর আলী জানান, ভূমি বিরোধ নয়, বরং এই দুই পরিবারের সদস্যদের নানান অনৈতিক কার্যকলাপ, অহেতুক এলাকাবাসীর নামে মামলা মোকদ্দমা করার কারণে তাদেরকে নিয়ম-শৃঙ্খলায় ফেরাতে কিছু বিধি-নিষেধ মৌখিকভাবে দেওয়া হয়েছে।

সমাজ থেকে বহিষ্কার করলে তারা সমাজে কিভাবে আছে উল্লেখ করে তিনি বলেন, কোথাও কেউ তাদেরকে মারধরও করেনি, বাধাও দেয়নি।

দিঘীনালা থানার অফিসার ইনচার্জ একেএম পেয়ার আহম্মেদ এই ধরনের কোনো অভিযোগ পাননি জানিয়ে বলেন, ভুক্তভোগীরা থানায় না আসলে, আইনশৃঙ্খলা বাহিনীকে না জানালে প্রতিকার কিভাবে পাবে?

বিজ্ঞাপন

দিঘীনালা উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মোস্তফা বলেন, ভুক্তভোগী পরিবারের সদস্যরা দরখাস্ত দেওয়ার পরে তিনি বিষয়টি নিষ্পত্তি করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন। বিষয়টি এতোদিনে সমাধান হয়ে যাওয়ার কথা।

মেরং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদা আক্তার লাকী বলেন, উপজেলা নির্বাহী অফিসার বিষয়টি সমাধানের জন্য নির্দেশ দিয়েছেন। ব্যস্ততার কারণে বিষয়টি সমাধানে সময় লাগছে। তবে যেহেতু গতকাল একই বিষয়ে মামলা হয়েছে, তিনি স্থানীয় মেম্বারসহ বিষয়টি নিয়ে খুব দ্রুত বসে সমাধান করে দেবেন এবং তা আদালতকেও অবগত করাবেন।

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন