বিজ্ঞাপন

সরকারি দলের দালালি করলে জাপার মনোনয়ন নয়

April 23, 2022 | 5:47 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টি থেকে সংসদে এবং সংসদের বাইরে সরকারি দলের দালালি করলে পার্টি থেকে তার পদ পদবি হারাবে এবং আগামী জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন দেওয়া হবে না।

বিজ্ঞাপন

শনিবার (২৩ এপ্রিল) দলটির প্রেসিডিয়াম এর বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এ সম্পর্কে দলটির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে যোগাযোগ করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি। তবে দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেছেন, ‘সংসদের এমনভাবে দালালি করা হয় যা শুনে আওয়ামী লীগের দলীয় এমপিরাও লজ্জা পায়।’

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, বৈঠকে সংগঠনকে শক্তিশালী করার বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। আগামী জুনের মধ্যে উপজেলা ইউনিয়ন পর্যায়ে সম্মেলন শেষ করা হবে। অক্টোবরের মধ্যে জেলায় কমিটিগুলোর সম্মেলন শেষ করে কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এরপর পরিস্থিতি বুঝে প্রকৃতি অবস্থা স্বাভাবিক থাকলে বড় শোডাউন হিসাবে একটি মহাসমাবেশ করার চিন্তাভাবনা করা হয়েছে। তবে এ ব্যাপারে বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, আগামী নির্বাচনে কোন জোটে গিয়ে জাতীয় পার্টি নির্বাচন করবে সে সম্পর্কে আলোচনা হলেও স্পষ্টভাবে কেউ মুখ খুলেনি। সূত্রমতে জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করার শক্তি নেই সেজন্য পরিস্থিতি বুঝে জোট ভিত্তিক নির্বাচন করার পদক্ষেপ নেওয়া হবে।

সূত্রমতে আওয়ামী লীগ যে জাতীয় পার্টিকে আগের মত গুরুত্ব দিয়ে কাছে টানবে তা এখনই বলা যায় না। বিএনপিও যে জাতীয় পার্টিকে গুরুত্ব দেবে এমন কোনো ইঙ্গিত ও নেই।

বিজ্ঞাপন

এ সব বিষয় নিয়ে দলটির মহাসচিব সারাবাংলাকে বলেন, ‘জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করবে নাকি জুটে যাবে এখন বলা যাচ্ছে না। পরিস্থিতি এবং পরিবেশ সবকিছু বলে দেবে। আমাদের টার্গেট দলকে সুসংগঠিত করে শক্তিশালী করা। আশা করি আগামী এক বছরের মধ্যে জাতীয় পার্টি অনেক শক্তিশালী হবে। সেই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

আজকের ইফতার পার্টিতে বিএনপি যোগ দেবে না বলে শোনা যাচ্ছে আসলে কি তাই? জবাবে তিনি বলেন আমরা দাওয়াত দিয়েছি কে গেল কে গেল না সেটা বড় কথা না।

দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জীবন দশায় বিএনপিকে দাওয়াত দেযননি। তার মৃত্যুর পর এই প্রথম আপনারা দাওয়াত দিয়েছেন।

জবাবে তিনি বলেন, ‘রাজনীতিতে শেষ কথা বলতে কিছু নেই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন