বিজ্ঞাপন

পিএসজিকে ১০ম লিগ শিরোপা জেতালেন এমবাপে-মেসি-নেইমার

April 24, 2022 | 3:16 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠ পার্ক ডে প্রিন্সে লেন্সের সঙ্গে ১-১ গোলে ড্র করে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ১০ম শিরোপা জয় করল প্যারিস সেইন্ট জার্মেই। গেল মৌসুমে লিলের কাছে লিগ শিরোপ হারিয়েছিল পিএসজি। আর এক মৌসুম বাদেই শিরোপা পুনরুদ্ধার করল কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি আর নেইমার জুনিয়ররা।

বিজ্ঞাপন

লিগ ওয়ানে পিএসজির এখনো বাকি রয়েছে চারটি ম্যাচ। ৩৪ ম্যাচে ২৪ জয় ৬ ড্র আর ৪ হারে ৭৮ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। দ্বিতীয় স্থানে থাকা অলিম্পিক মার্শেইয়ের ৩৩ ম্যাচে ৬২ পয়েন্ট। পিএসজি নিজেদের শেষ চার ম্যাচে হারলে তাদের পয়েন্ট থাকবে ৭৮। আর মার্শেই নিজেদের শেষ পাঁচ ম্যাচ জিতলেও জিতলেও তাদের মোট পয়েন্ট হবে ৭৭। অর্থাৎ কোনোভাবেই পয়েন্টের দিক দিয়ে আর পিএসজিকে ছুঁতে পারছে না মার্শেই।

পিএসজিকে ১০ম লিগ শিরোপা জেতালেন এমবাপে-মেসি-নেইমার

বিজ্ঞাপন

পার্ক ডে প্রিন্সে ১০ জনের দলে পরিণত হওয়া লেন্সের বিপক্ষে ম্যাচের ৬৮তম মিনিটে নেইমার জুনিয়রের অ্যাসিস্ট থেকে লিওনেল মেসির দুর্দান্ত এক গোলে লিড নেয় পিএসজি। শেষ দিকে এসে ম্যাচের ৮৮তম মিনিটে কোরেন্তিন জিনের গোলে সমতায় ফেরে লেন্স। শেষ পর্যন্ত ১-১ গোলে সমতায় ম্যাচ শেষ করলেও ঘরের মাঠে চার ম্যাচ হাতে রেখেই শিরোপা জয়ের উল্লাসে মাতে প্যারিসিয়ানরা।

লেন্সের বিপক্ষে ড্র করলেই শিরোপা নিশ্চিত পিএসজির। এমন হিসাব মাথায় নিয়েই মাঠে নামে পিএসজি। তবে তাতেও দলের সেরা খেলোয়াড়দের মাঠের বাইরে রাখেননি পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো। আক্রমণভাগে যথারীতি কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি আর নেইমার জুনিয়রকে নিয়েই সাজিয়েছিলেন। একাদশে ছিলেন সার্জিও রামোসও।

বিজ্ঞাপন

পিএসজিকে ১০ম লিগ শিরোপা জেতালেন এমবাপে-মেসি-নেইমার

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত আক্রমণাত্মক খেলতে থাকে পিএসজি। তবে লেন্সের রক্ষণে ফাটল ধরাতে পারছিল না। ম্যাচের ২৪ মিনিটে মেসি-নেইমার আর এমবাপে ত্রয়ী দুর্দান্ত বোঝাপড়ায় বল পান মেসি তবে তার ডান পায়ের শট রুখে দেয় লেন্সের রক্ষণ দূর্গ। ৩১তম মিনিটে মেসির উদ্দেশ্যে দুর্দান্ত এক বল বাড়ান মার্কো ভেরাত্তি তবে সেই সুযোগও হাতছাড়া করেন এই আর্জেন্টাইন। প্রথার্ধের শেষ দিকে এসে আক্রমণের পর আক্রমণ চালিয়েও গোলের দেখা পায়নি প্যারিসিয়ানরা।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ফিরেই লাল কার্ড দেখে মাঠ ছাড়ে লেন্সের ডিফেন্ডার কেভিন ডানসন। নেইমার জুনিয়রকে স্লাইড ট্যাকেল করে ফেলে দেওয়ার পর রেফারি তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখালে মাঠ ছাড়তে হয় কেভিনকে। এর আগে কিলিয়ান এমবাপের দারুণ এক শট গোল লাইন থেকে ফেরায় লেন্স। এরপর ম্যাচের ৬৮তম মিনিটে এসে নেইমারের কাছ থেকে বল পেয়ে লেন্সের ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বাঁকানো শটে লক্ষ্যভেদ করে পিএসজিকে লিড এনে দেন লিওনেল মেসি।

পিএসজিকে ১০ম লিগ শিরোপা জেতালেন এমবাপে-মেসি-নেইমার

বিজ্ঞাপন

এরপর আক্রমণের ধার বাড়ালেও শেষ পর্যন্ত আর গোলের দেখা পায়নি পিএসজি। উলটো ম্যাচের ৮৮তম মিনিটে এসে দিভিয়ের মাচাদোর অ্যাসিস্ট থেকে গোল করে লেন্সকে সমতায় ফেরান কোরেন্তিন জিন। শেষ পর্যন্ত ১-১ গোলে সমতায় শেষ হয় ম্যাচটি। আর পিএসজি মাঠ ছাড়ে ১০ম লিগ ওয়ানের শিরোপা জয়ের উল্লাস নিয়ে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন