বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় নেই মৃত্যু, শনাক্ত ২৪

April 24, 2022 | 4:28 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ থেকে মৃত্যুশূন্য আরও একটি দিন পার করল দেশ। গত ২৪ ঘণ্টায় দেশে কেউ এই ভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যাননি। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২৪ জনের শরীরে। এই সংখ্যাও আগের দিনের ২৬ সংক্রমণের তুলনায় কম।

বিজ্ঞাপন

নতুন সংক্রমণের মতো নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিনের শূন্য দশমিক পাঁচ পাঁচ শতাংশ থেকে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার কিছুটা কমে হয়েছে শূন্য দশমিক চার এক শতাংশ।

রোববার (২৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ বিষয়ক নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য তুলে ধরা হয়েছে।

নমুনা পরীক্ষার তথ্য

বিজ্ঞাপন

অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে স্থাপিত ৮৭৯ ল্যাবের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। ৮৭৯টি ল্যাবের মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশ থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৫ হাজার ৮৮৭টি। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৮৮৮টি। এ নিয়ে এখন পর্যন্ত অ্যান্টিজেনসহ দেশে নমুনা পরীক্ষা করা হলো ১ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ৯৯৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯২ লাখ ৪০ হাজার ২৯৪টি। আর বেসরকারি পর্যায়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৭ লাখ ২১ হাজার ৬৫০টি।

সংক্রমণ ও শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২৪ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো মোট ১৯ লাখ ৫২ হাজার ৫৫৬ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৪১ শতাংশ, যা আগের দিন ছিল শূন্য দশমিক ৫৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৯৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩১৫ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কিছুটা কমে হয়েছে ৩২৯ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মোট সুস্থ হলেন ১৮ লাখ ৯৩ হাজার ৪৬০ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৯৭ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। ফলে করোনায় মোট মৃত্যু আগের মতো ২৯ হাজার ১২৭ জনে স্থির রয়েছে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

করোনায় মৃতদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ পুরুষ। তাদের সংখ্যা ১৮ হাজার ৫৯৪ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক আট চার শতাংশ। অন্যদিকে করোনায় মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৫৩৩ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক এক ছয় শতাংশ।

করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৯ হাজার ৫ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ৭৮৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৫ হাজার ১০৪ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। অন্যদিকে করোনা সংক্রমণ নিয়ে সবচেয়ে বেশি ১২ হাজার ৭৯৭ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ৫ হাজার ৮৬৩ জন চট্টগ্রাম বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ ৩ হাজার ৭১৮ জন মারা গেছেন খুলনা বিভাগে।

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন