বিজ্ঞাপন

নবম ধাপে ১৩৫ ইউপিতে নির্বাচন ১৫ জুন

April 25, 2022 | 5:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দশম ইউনিয়ন পরিষদ নির্বাচনের নবম ধাপে আগামী ১৫ জুন ১৩৫টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সারাদেশের ৩১ জেলার ৬১টি উপজেলার ১৩৫টি ইউনিয়ন পরিষদে ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ এপ্রিল) নির্বাচন কমিশনের কমিশন সভা শেষে ১৩৫ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এর আগে, আগারগাঁওস্থ নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে দ্বিতীয় কমিশন সভা অনুষ্ঠিত হয়।

কমিশন সভা শেষে ইসির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, ‘আগামী ১৫ জুন সারাদেশের ৩১ জেলার ৬১টি উপজেলার ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট হবে। এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে। আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৭ মে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, চলমান ১০ম ইউপি নির্বাচনে ইতোমধ্যে আট ধাপে ভোটগ্রহণ শেষ হয়েছে। এর মধ্যে ২০২১ সালের ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি, গত ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে এবং চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোট গ্রহণ হয়।

এছাড়াও ২০২২ সালের ৫ম ধাপে গত ৫ জানুয়ারি ৭০৮ ইউপিতে, ৬ষ্ঠ ধাপে গত ৩১ জানুয়ারি ২১৮ ইউপিতে এবং গত ৭ ফেব্রুয়ারি সপ্তম ধাপে ১৩৮ ইউপিতে, ১০ ফেব্রুয়ারি ৮টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়। আগামী ১৫ জুন ১৩৫টি ইউপিতে ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে আছে কয়েকটি ইউপিতে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয়বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে। সর্বশেষ ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম বারের মতো দলীয় প্রতীকে নবম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২০১৬ সালের ২২ মার্চ থেকে ৪ জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। আর বর্তমানে চলছে ১০ম ইউনিয়ন পরিষদ নির্বাচন।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন