বিজ্ঞাপন

এবার ৬৫ বছরের বেশী বয়সীরা হজ পালনের সুযোগ পাচ্ছেন না

April 26, 2022 | 9:21 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছর ৬৫ বছরের বেশী বয়সীদের হজ পালনের সুযোগ থাকছে না। সৌদি আরব সরকার বাংলাদেশসহ বিশ্বের সকল দেশের হজে গমনেচ্ছু ব্যক্তিদের সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর নির্ধারণ করে দিয়েছে। যে কারণে এবার ৬৫ বছর বয়সীরা পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন না।

বিজ্ঞাপন

সোমবার (২৫ এপ্রিল) বাংলাদেশ সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম ও নগদ আয়োজিত ‘ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় এ তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। পরে নিজ দফতরে অনুষ্ঠিত হজ ব্যবস্থাপনা সংক্রান্ত বৈঠক করেন তিনি। ওই বৈঠকে কম সময়ের মধ্যে আন্তরিকতা নিয়ে সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, আমাদের সময়ের সীমাবদ্ধতা রয়েছে। এরমধ্যেই সর্বোচ্চ দিয়ে উন্নত হজ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত বছরগুলোতে হজ ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। ডিজিটাল হজ ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো গত দুইবছর বাংলাদেশের হজ গমনেচ্ছু ব্যক্তিরাও হজে যেতে পারেননি। বর্তমান পরিস্থিতিতে খুব সংক্ষিপ্ত সময়ের মধ্যে আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হচ্ছে। সম্প্রতি সৌদি-বাংলাদেশ হজ চুক্তি সম্পাদিত হয়েছে। তার আলোকেই আমাদের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে হচ্ছে।

বিজ্ঞাপন

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার সঙ্গে এদেশের ধর্মপ্রাণ জনগণের আবেগ- অনুভূতি জড়িত। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে হজ ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ হতে যাত্রী পরিবহন, রুট টু মক্কা ইনিশিয়েটিভের সফল বাস্তবায়নসহ সার্বিক হজ ব্যবস্থাপনায় সর্বাত্মক সহায়তা করা হচ্ছে।

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন