বিজ্ঞাপন

করোনায় আজও মৃত্যুহীন বাংলাদেশ, শনাক্ত ১৯

April 26, 2022 | 4:08 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: করোনাভাইরাসে আরেকটি মৃত্যুশূন্য দিন পার করল দেশ। গত ২৪ ঘণ্টায় দেশে কেউ এই ভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যাননি। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৯ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ২৭।

বিজ্ঞাপন

নতুন সংক্রমণের মতো নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও সামান্য কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৪৩ শতাংশ। আজ এই হার সামান্য কমে হয়েছে শূন্য দশমিক ৩৮ শতাংশ।

মঙ্গলবার (২৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ বিষয়ক নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য তুলে ধরা হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা পরীক্ষার তথ্য

অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে স্থাপিত ৮৭৯ ল্যাবের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। ৮৭৯টি ল্যাবের মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় সারাদেশ থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৫ হাজার ২০টি। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ২৬টি। এ নিয়ে এখন পর্যন্ত অ্যান্টিজেনসহ দেশে নমুনা পরীক্ষা করা হলো ১ কোটি ৩৯ লাখ ৭৩ হাজার ২২১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯২ লাখ ৪৬ হাজার ৬৪টি। আর বেসরকারি পর্যায়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৭ লাখ ২৭ হাজার ১৫৭টি।

সংক্রমণ ও শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা সামান্য কমে হয়েছে ১৯ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো মোট ১৯ লাখ ৫২ হাজার ৬০২ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৩৮ শতাংশ, যা আগের দিন ছিল শূন্য দশমিক ৪৩ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৯৭ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৯৯ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্য বেড়ে হয়েছে ৩৬৪ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মোট সুস্থ হলেন ১৮ লাখ ৯৪ হাজার ১২৩ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ০১ শতাংশ।

২৪ ঘণ্টায় আজও মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। ফলে করোনায় মোট মৃত্যু আগের মতো ২৯ হাজার ১২৭ জনে স্থির রয়েছে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

করোনায় মৃতদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ পুরুষ। তাদের সংখ্যা ১৮ হাজার ৫৯৪ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক আট চার শতাংশ। অন্যদিকে, করোনায় মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৫৩৩ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক এক ছয় শতাংশ।

করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৯ হাজার ৫ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ৭৮৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৫ হাজার ১০৪ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর।

অন্যদিকে, করোনা সংক্রমণ নিয়ে সবচেয়ে বেশি ১২ হাজার ৭৯৭ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ৫ হাজার ৮৬৩ জন চট্টগ্রাম বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ ৩ হাজার ৭১৮ জন মারা গেছেন খুলনা বিভাগে।

সারাবাংলা/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন