বিজ্ঞাপন

বিশ্বজিৎ ঘোষকে ঢাবি থেকে বহিষ্কারের দাবি ছাত্র গণমঞ্চের

April 26, 2022 | 5:27 pm

সারাবংলা ডেস্ক

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ কর্তৃক নিপীড়নের শিকার শিক্ষার্থীর লিখিত অভিযোগ ও তদন্তে অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও কঠোর শাস্তির দাবি জানিয়েছেন ছাত্র গণমঞ্চ নামের একটি সংগঠন। পাশাপাশি তারা ওই শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আদালতে মামলা করার দাবিও জানিয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির নেতারা এ দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, যেখানে অপরাধী স্বয়ং তার দ্বারা সংঘটিত নিপীড়নের কথা স্বীকার করেছে, সেখানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দুর্বল অবস্থান আমাদের হতাশ করেছে। গণমাধ্যমে এসেছে, তদন্তে ইতোপূর্বেও তার দ্বারা এমন নিপীড়নের একাধিক ঘটনার সত্যতা উঠে এসেছে। সুতরাং, স্বাভাবিক প্রক্রিয়াতেই দৃষ্টান্তমুলক শাস্তি তার প্রাপ্য। বিশ্ববিদ্যালয় থেকে অপসারণ ও একুশের পদক প্রত্যাহার শুধু নয়, এমন নিপীড়নের জন্য তার বিরুদ্ধে আদালতে মামলা করাও আবশ্যক।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

বিশ্বজিৎ ঘোষকে ঢাবি থেকে বহিষ্কারের দাবি ছাত্র গণমঞ্চের

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যৌন নিপীড়ক বিশ্বজিত ঘোষকে কার্যত শাস্তির হাত থেকে বাঁচিয়ে চাকরির সুবিধাদি, জাতীয় পুরস্কার-একুশে পদকসহ সামাজিকভাবে সুরক্ষার ও কৌশলে দায়মুক্তির ব্যবস্থা করছে। কঠোর শাস্তি নিশ্চিত করার ব্যাবস্থা না করে নিপীড়ককে বাঁচিয়ে দেওয়ার এ পদক্ষেপ- নিপীড়কদের ক্ষমতার উৎস ও রক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের ফ্যাসিস্ট প্রশাসনিক ক্ষমতা কাঠামোকেই আমাদের সামনে উন্মোচিত করছে।

বাংলা বিভাগের একাডেমিক কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ড. বিশ্বজিৎ ঘোষকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও কঠোর শাস্তি নিশ্চিতের জোর দাবি জানিয়েছে ছাত্র গণমঞ্চ।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন