বিজ্ঞাপন

সাইবার সুরক্ষায় ভারতের সঙ্গে চুক্তি আরও ৫ বছর

April 26, 2022 | 9:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সাইবার সুরক্ষায় বাংলাদেশ-ভারত চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানো হয়েছে। এই চুক্তির আওতায় দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স খাতে পারস্পরিক সহযোগিতা বাড়ানো হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ এপ্রিল) ভারতের রাজধানী দিল্লিতে বর্ধিত দ্বি-পাক্ষিক সমঝোতা চুক্তি সই হয় বলে জানিয়েছে সরকারের আইসিটি বিভাগ।

ভারতে চলমান রাইসিনা ডায়ালগে অংশ নিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক চুক্তিতে সই করেন। উপস্থিত ছিলেন ভারতে বাংলাদেশ দূতাবাসের হাই কমিশনার মোহাম্মাদ ইমরান। ভারতের পক্ষে চুক্তিতে সই করেন দেশটির ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি সচিব কে রাজা রমন।

চুক্তি অনুযায়ী তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও বিকাশ এবং নিচ্ছিদ্র সাইবার সুরক্ষায় উভয় দেশ প্রয়োজনীয় তথ্য ও প্রযুক্তি সেবা বিনিময়ের সঙ্গেসঙ্গে একটি সুদূরপ্রসারী ফ্রেমওয়ার্ক তৈরি করবে।

বিজ্ঞাপন

সামনের দিনগুলোতে সাইবার ঝুঁকি মোকাবিলায় দক্ষতা উন্নয়নেও দুই পক্ষ একসঙ্গে নীতিমালা অনুযায়ী কাজ করবে। এছাড়াও সাইবার ফিশিং, ডিডস আক্রমণ এবং জালিয়াতির মতো ঘটনা আগেই রুখে দিতে যৌথ পর্যবেক্ষণ, গবেষণা এবং নিয়মিত সিকিউরিটি ড্রিল চলবে।

চুক্তি বাস্তবায়নে বিজিডি ই-গভ সার্টের চার জন এবং সার্ট ইন্ডিয়ার তিন জনের সমন্বয়ে একটি যৌথ কমিটি গঠন করার কথাও বলা হয়েছে। প্রয়োজনবোধে এই কমিটি একে অপরের অফিস ভিজিট করা ছাড়াও সভা-সেমিনার করে এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে কাজ করবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রী শ্রী আশওয়ানী বিষ্ণুসহ উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন