বিজ্ঞাপন

ইভ্যালির লেনদেনের তথ্য দিতে ১৩ প্রতিষ্ঠানের প্রতি নির্দেশ

April 27, 2022 | 2:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও চেয়ারম্যান পণ্যের জন্য বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে কত টাকা দিয়েছেন সেই তথ্য প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ইভ্যালির পরিচালনায় গঠিত বোর্ডের কাছে এই তথ্য দিতে ১৩টি প্রতিষ্ঠানের (ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান) ব্যবস্থাপনা পরিচালক (ম্যানেজিং ডিরেক্টর) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) প্রতি এ নির্দেশ দেন আদালত।

বিজ্ঞাপন

ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক, মধুমতি ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, কমিউনিটি ব্যাংক, বিকাশ, ডাচ বাংলা ব্যাংক, নগদের ও সফটওয়ার সফট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইওকে এই তথ্য ইভ্যালির পরিচালনা বোর্ডের কাছে জমা দিতে বলা হয়েছে।

বুধবার (২৭ এপ্রিল) ইভ্যালি পরিচালনায় গঠিত বোর্ডের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মাহসিব হোসাইন। ইভ্যালির পরিচালনা বোর্ডের পক্ষে ছিলেন আইনজীবী মোরশেদ আহমেদ খান।

বিজ্ঞাপন

এদিকে, গত ২১ এপ্রিল চেক প্রতারণার নয় মামলায় ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেলকে জামিন দেন আদালত। ওই দিন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে জামিন পান তিনি। তবে তার বিরুদ্ধে আরও মামলা থাকায় কারামুক্ত হতে পারেননি রাসেল।

রাসেলের আইনজীবী আহসান হাবীব বলেছিলেন, ‘নয় মামলায় রাসেলের জামিন মঞ্জুর হয়েছে। তবে আরও মামলায় গ্রেফতার থাকায় তিনি কারামুক্ত হতে পারছেন না।’

এর আগে, গত ৬ এপ্রিল জামিনে মুক্ত হন ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন। ওই দিন বিকেল সোয়া ৫টার দিকে তিনি কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান। গুলশান থানার একটি এবং ধানমন্ডি থানার পাঁচটি মামলায় বাদীর সঙ্গে মীমাংসার ভিত্তিতে শামীমাকে আদালত সব মামলায় জামিন দেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বছরের ১৮ অক্টোবর ইভ্যালি পরিচালনার জন্য আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে পাঁচ সদস্যের বোর্ড গঠন করে দেন হাইকোর্ট। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ বোর্ড গঠন করেন।

বোর্ডের অন্য সদস্যরা হলেন- স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফখরুদ্দিন আহম্মেদ ও কোম্পানি আইন বিশেষজ্ঞ আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

এর আগে, ইভ্যালির অবসায়ন চেয়ে করা এক গ্রাহকের আবেদনের শুনানি নিয়ে গত বছরের ২২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির সবধরনের সম্পদ বিক্রি এবং হস্তান্তরে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন