বিজ্ঞাপন

আফগানিস্তানে ৭ বিলিয়ন ডলারের অস্ত্র ফেলে গেছে যুক্তরাষ্ট্র

April 28, 2022 | 9:50 am

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান ত্যাগ করার সময় দেশটিতে প্রায় ৭ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম ফেলে গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। দেশটিতে অবস্থানকালে দীর্ঘ ১৬ বছরে এই অস্ত্রগুলো তৎকালীন আফগান সরকারকে দেওয়া হয়েছিল। সম্প্রতি কংগ্রেসে জমা দেওয়া মার্কিন প্রতিরক্ষা দফতরের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। খবর সিএনএন।

বিজ্ঞাপন

বর্তমানে এই অস্ত্রগুলো কট্টরপন্থী সংগঠন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে। যাদের সঙ্গে দুই দশক ধরে লড়াই করেছে মার্কিন সেনাবাহিনী। তবে সামরিক সরঞ্জামগুলো পুনরুদ্ধার বা ধ্বংস করাতে আফগানিস্তানে ফিরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই বলেও মার্কিন প্রতিরক্ষা দফতরের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ২০০৫ থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেস (এএনডিএসএফ)’কে মোট ১৮ দশমিক ৬ বিলিয়ন ডলারের সরঞ্জাম দেয়। তবে গত বছরের ৩০ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন প্রত্যাহারের পর মোট ৭ দশমিক ১২ বিলিয়ন মূল্যের সরঞ্জাম দেশটিতে রয়ে গেছে। এর মধ্যে যুদ্ধ বিমান, আকাশ থেকে স্থলে হামলা করার যুদ্ধাস্ত্র, সামরিক যান, অস্ত্র, যোগাযোগ সরঞ্জামসহ অন্যান্য উপকরণ রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের এই প্রতিবেদন আফগানিস্তান থেকে চরম বিশৃঙ্খলভাবে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি আবারও আলোচনায় জন্ম দেবে। উভয় দলের নেতারা যার সমালোচনা করেছিল।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, আফগানিস্তানে অবশিষ্ট থাকা বেশিরভাগ সরঞ্জামের জন্য বিশেষ রক্ষণাবেক্ষণের প্রয়োজন। মার্কিন প্রতিরক্ষা দফতরের ঠিকাদাররা আগেই সে বিষয়ে আফগান বাহিনীকে প্রযুক্তিগত জ্ঞান এবং সহায়তার প্রদান করেছিল।

এর আগে, গত মার্চে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন দেওয়ার জন্য দেশটির প্রতিরক্ষা দফতরকে নির্দেশনা দেওয়া হয়। ওই প্রতিবেদনে আফগান বাহিনীকে সরবরাহ করা মার্কিন সম্পত্তি ও সরঞ্জাম যা আফগানিস্তানে ধ্বংস করা হয়েছে বা বের করে নেওয়া হয়েছে বা আফগানিস্তানে রয়ে গেছে— তা জানতে চাওয়া হয়।

উল্লেখ্য, চলতি বছরের আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন ন্যাটো জোট। গত বছর সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকে আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানের সহিংসতা বেড়ে যায়। গত ১৫ আগস্ট আফগানিস্তানে পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া জো বাইডেনের ব্যাপক সমালোচনা হয়।

বিজ্ঞাপন

গত ১৪ জুলাই আফগানিস্তান থেকে ন্যাটো সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তকে ভুল বলে অভিহিত করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। সেনা প্রত্যাহার করে আফগানদের উগ্রবাদী গোষ্ঠী তালেবানের হাতে কচুকাটা হওয়ার জন্য ফেলে রাখা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। যদিও প্রেসিডেন্ট জো বাইডেন বরাবরই বলে আসছেন, আফগানিস্তান থেকে সকল সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে তার কোনো অনুতাপ নেই।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন