বিজ্ঞাপন

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে মধ্যস্থতা করছে চীন’

April 28, 2022 | 4:57 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জি মিং বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীরা কীভাবে স্বদেশে ফিরে যাবে সে লক্ষ্যে চীন সরকার বাংলাদেশের সঙ্গে কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

পাঁচ বছর ধরে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ এবং মিয়ানমারের মধ্যে চীন মধ্যস্হতা করছে বলে উল্লেখ করেন লি জি মিং।

দুই দিন ধরে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে সরকারের প্রতিনিধি, জাতিসংঘের প্রতিনিধি এবং ইউএনএইচসিআরসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিদের কথা বলেছেন চীনা রাষ্ট্রদূত।

তিনি বলেন, দ্রুত সময়ে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাক তাই চীনের প্রত্যাশা। এ ব্যাপারে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত দেশটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে কক্সবাজার জেলা সদর হাসপাতাল পরিদর্শনে গিয়ে চীন সরকারের পক্ষ থেকে মেডিকেল ইকুইপমেন্ট হস্তান্তরকালে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত জানান, চীন বাংলাদেশের একান্ত বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের জনগণের জন্য সব সময় চীন বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয়। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের কারণে কক্সবাজারের সাধারণ মানুষ চিকিৎসা সেবাসহ নানান ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভবিষ্যতে তাদের জন্য আরও সহযোগিতার আশ্বাস দেন তিনি। এ সময় রাষ্ট্রদূত জেলা সদর হাসপাতালের চিকিৎসা ব্যবস্হা এবং হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন।

মেডিকেল ইকুইপমেন্ট হস্তান্তরকালে আরও উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা সদর হাসপাতাল ব্যবস্হাপনা কমিটির চেয়ারম্যান স্হানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, কক্সবাজারের জেলা প্রশাসক মামুনুর রশীদ, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোমিনুর রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন