বিজ্ঞাপন

রাশিয়া-ইউক্রেনের হ্যাকাররা সক্রিয়, সুরক্ষা পেতে ৩ করণীয়

April 29, 2022 | 2:31 am

সারাবাংলা ডেস্ক

ইউক্রেন ও রাশিয়ার চলমান বিবাদকে কেন্দ্র করে দুই পক্ষের হ্যাকাররা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বটনেট ও ম্যালওয়ার দ্বারা সংক্রমিত করে একে অন্যের বিরুদ্ধে প্রচারণা ও আক্রমণের জন্য ব্যবহার করছে। এ পরিস্থিতিতে হ্যাকারদের আক্রমণ থেকে সুরক্ষা পেতে তিনটি করণীয় অনুসরণ করার আহ্বান জানিয়েছে বিজিডি ই-গভ সার্ট (সিকিউরিটি ইন্সিডেন্ট রেসপন্স টিম)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক এবং ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (অপারেশন) তারেক এম. বরকতউল্লাহ বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাশিয়ান কম্পিউটার সিকিউরিটি ইন্সিডেন্ট রেসপন্স টিম (সার্ট) থেকে পাঠানো সতর্কীকরণ বার্তা বিশ্লেষণ করে বিজিডি ই-গভ সার্ট বাংলাদেশে ব্যবহৃত প্রায় ১৪০০ আইপি নম্বরের সন্ধান পেয়েছে। এসব আইপি থেকে হ্যাকাররা অপপ্রচার ও ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস (DDOS) পরিচালনা করছে।

বিজ্ঞাপন

বিজিডি ই-গভ সার্ট বলছে, এসব আইপি বাংলাদেশি সার্ভারগুলোকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে সংক্রমিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবাদাতা সংস্থাগুলো তাদের নিয়মিত সেবাদানে বাধাগ্রস্ত হচ্ছেন। এ পরিস্থিতিতে আর্থিক প্রতিষ্ঠানসহ সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে বিজিডি ই-গভ সার্ট সুপারিশ আকারে তিনটি করণীয় তুলে ধরেছে।

এতে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের নিয়ন্ত্রণাধীন তথ্য পরিকাঠামো পরীক্ষা করে বটনেট ও ম্যালওয়ার সংক্রামণমুক্ত রাখার পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যান্টি-ডিডস (Anti-DDOS) হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করতে হবে।

বিজ্ঞাপন

এছাড়া আসন্ন ইদুল ফিতরের ছুটির সময় আর্থিক প্রতিষ্ঠানসহ সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে হ্যাকিং প্রতিরোধের লক্ষ্যে যথাযথ মনিটরিংয়ের আওতায় আনতে হবে বলেও জানিয়েছে বিজিডি ই-গভ সার্ট।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন