বিজ্ঞাপন

সদ্যপ্রয়াত মুহিতের দখলে বাজেট উত্থাপনের ২ রেকর্ড

April 30, 2022 | 2:51 am

সারাবাংলা ডেস্ক

স্বাধীন বাংলাদেশে একজন রাষ্ট্রপতি ও দুই জন অর্থ উপদেষ্টার বাইরে অর্থমন্ত্রী হিসেবে বাজেট উত্থাপন করেছেন ১০ জন। এর মধ্যে একমাত্র আবুল মাল আবদুল মুহিতই টানা ১০টি বাজেট উত্থাপন করার সুযোগ পেয়েছেন। এই রেকর্ড আর কারও নেই। টানা ছয়টি বাজেট উত্থাপন করে এর পরের স্থানে রয়েছেন সাইফুর রহমান।

বিজ্ঞাপন

অন্যদিকে দেশের জন্য সর্বোচ্চ ১২টি বাজেট উত্থাপনের রেকর্ডও আবুল মাল আবদুল মুহিতের। তবে ১২টি বাজেট উত্থাপন করে তার এই রেকর্ডের অংশীদার সেই সাইফুর রহমানও।

দেশের জন্য যৌথভাবে সর্বোচ্চ এবং একটানা সর্বোচ্চ বাজেট উত্থাপনকারী সেই সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মারা গেছেন। শুক্রবার (২৯ এপ্রিল) দিবাগত রাত পৌনে ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আরও পড়ুন- সাবেক অর্থমন্ত্রী আবদুল মুহিত আর নেই

বিজ্ঞাপন

৮৮ বছর বয়সী এই রাজনীতিবিদ বার্ধক্যসহ বিভিন্ন ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি একাধারে ছিলেন অর্থনীতিবিদ, লেখক, রাজনীতিবিদ। ১৯৫২ সালে ভাষাসৈনিক হিসেবে লড়াই করেছেন বাংলা ভাষার অধিকারের জন্য। তৎকালীন পাকিস্তান ও পরে স্বাধীন বাংলাদেশেও আমলা হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। সুনামের সঙ্গে কাজ করেছেন জাতিসংঘ, বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে।

আবুল মাল আবদুল মুহিত টানা ১০টিসহ মোট ১২টি বাজেট উত্থাপন করেছেন জাতীয় সংসদে। এর মধ্যে টানা ১০টি বাজেট উত্থাপন করেছেন আওয়ামী লীগের টানা দুই মেয়াদে। বাকি দুইটি বাজেট উত্থাপন করেছেন এরশাদ সরকারের অর্থ মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে। এর আগে কেবল আরেক প্রয়াত অর্থমন্ত্রী সাইফুর রহমানই ১২টি বাজট উত্থাপন করেছেন সংসদে। তবে টানা ১০টি বাজেট উত্থাপনের রেকর্ড রয়েছে একমাত্র আবদুল মুহিতেরই।

সংসদে আবুল মাল আবদুল মুহিত প্রথম বাজেট উত্থাপন করেন ১৯৮২ সালের ৩০ জুন। ওই বাজেটের আকার ছিল ৪ হাজার ৭৩৮ কোটি টাকা। সবশেষ ২০১৮ সালের ৭ জুন তার উত্থাপন করা ১২তম এবং দেশের ৪৮তম বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আমলা থেকে রাজনীতিবিদ-অর্থমন্ত্রী— বর্ণাঢ্য ক্যারিয়ার মুহিতের

১৯৮২ সালে ১৯৮২-৮৩ অর্থবছরের জন্য প্রথম বাজেটের পর ১৯৮৩ সালে মুহিত ১৯৮৩-৮৪ অর্থবছরের জন্য তার দ্বিতীয় বাজেট উত্থাপন করেন। এরপর ২০০৯ ও ২০১৪ পরপর দুই দফায় শেখ হাসিনার নেতৃতাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দুই মেয়াদেই তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পান।

এসময় ২০০৯ সালে ২০০৯-১০ অর্থবছরের বাজেট দিয়ে আওয়ামী লীগ সরকারের হয়ে প্রথম বাজেট উত্থাপন করেন তিনি। সবশেষ ২০১৮ সালে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উত্থাপনের মাধ্যমে সংসদে টানা ১০টি বাজেট উত্থাপনের অনন্য রেকর্ড গড়েন তিনি।

মুহিতের উত্থাপন করা প্রথম ও শেষ বাজেটের কথা আগেই বলা হয়েছে। ১৯৮৩ উত্থাপন করা ১৯৮৩-৮৪ অর্থবছরের জন্য তার দ্বিতীয় বাজেটের আকার ছিল ৫ হাজার ৮৯৬ কোটি টাকা। তার প্রথম দুইটি বাজেট ছিল এরশাদ সরকারের আমলের।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ সরকার গঠন করে তাকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়ার পর প্রথম যে বাজেটটি মুহিত ২০০৯ সালের ১১ জুন (৩৯তম) সংসদে উত্থাপন করেন, তার আকার ছিল ১ লাখ ১৩ হাজার ১৭০ কোটি টাকা। এই বাজেটটির মাধ্যমেই প্রথমবারের মতো দেশের বাজেটের আকার ছাড়িয়ে যায় ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। এরপর তিনি ২০১৩ সালে (৪৩তম) ২০১৩-১৪ অর্থ বছরের জন্য ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে বাজেট চার লাখ ২৬৬ কোটি টাকার ঘোষণা করেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন