বিজ্ঞাপন

রেকর্ড ৩৫তম লিগ জিতল রিয়াল মাদ্রিদ

April 30, 2022 | 10:13 pm

স্পোর্টস ডেস্ক

মঞ্চ প্রস্তুত ছিল আগেই, সান্তিয়াগো বার্নাব্যুতে এস্পানিওলের বিপক্ষে এক পয়েন্ট পেলেই ৩৫তম বারের মতো লিগ শিরোপা জয় নিশ্চিত হবে রিয়াল মাদ্রিদের। তবে এস্পানিওলকে ঘরের মাঠে বিধ্বস্ত করে স্প্যানিশ রেকর্ড গড়েই শিরোপা ঘরে তুলেছে লস ব্ল্যাঙ্কোসরা। এর আগে জিনেদিন জিদানের অধীনে ২০১৯/২০ মৌসুমে ৩৪তম লিগ জিতেছিল রিয়াল। তবে ২০২০/২১ মৌসুমে এক পয়েন্টের ব্যবধানে নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে খুইয়েছিল শিরোপা। এক মৌসুম বাদে শিরোপা পুনরুদ্ধার করল রিয়াল।

বিজ্ঞাপন

লিগের চার ম্যাচ বাকি থাকতেই অল হোয়াইটসদের শিরোপা নিশ্চিত হয়েছে। এস্পানিওলকে ৪-০ গোলের ব্যবধানে হারানো রিয়ালের পয়েন্ট দাঁড়িয়েছে ৮১'তে। দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার পয়েন্ট ৬৪ আর এক ম্যাচ কম খেলে ৬৩ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা।

রিয়ালের হয়ে এই প্রথম লিগ শিরোপা জিতলেন কার্লো আনচেলোত্তি। আর প্রথম কোচ হিসেবে ইউরোপের সেরা পাঁচ লিগ শিরোপা ঝুলিতে তোলার রেকর্ডও গড়লেন এই ইতালিয়ান। এর আগে সিরি আ, ইংলিশ প্রিমিয়ার লিগ, ফ্রেঞ্চ লিগ ওয়ান আর বুন্দেস লিগাও জয় করেছিলেন এই বর্ষিয়ান কোচ। এবার তার ঝুলিতে যোগ হলো স্প্যানিশ লা লিগা।

বিজ্ঞাপন

লিগের ৩৪তম ম্যাচে দলের প্রধান খেলোয়াড়দের মধ্যে রক্ষণভাগের চার খেলোয়াড়কেই পায়নি রিয়াল। ইনজুরির কারণে ছিলেন না ডেভিড আলাবা আর কার্ড সংক্রান্ত জটিলতায় ছিলেন না এডার মিলিতাও। এছাড়া বিশ্রামে ছিলেন ফারল্যান্ড মেন্ডি আর দানি কার্ভাহাল। মধ্যমাঠ থেকে রক্ষণে নামিয়ে দেওয়া হয় ক্যাসেমিরোকে আর বিশ্রামে ছিলেন টনি ক্রুস। এছাড়া আক্রমণভাগ থেকেও করিম বেনজেমা এবং ভিনিসিয়াস জুনিয়রকে বিশ্রামে পাঠিয়েছিলেন আনচেলোত্তি। অবশ্য শেষ দিকে যদিও তাদের মাঠে নামান তিনি।

তবে মূল দলের বেশিরভাগ খেলোয়াড় বিশ্রামে থাকলেও ঘরের মাঠে জিততে বেগ পেতে হয়নি রিয়ালকে। এস্পানিওলের বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক রিয়ালের গোল পেতে অপেক্ষা করতে হয় ৩৩তম মিনিট পর্যন্ত। প্রথমার্ধে রদ্রিগোর জোড়া গোলে জয় এক প্রকার নিশ্চিত লস ব্ল্যাঙ্কোসদের। দ্বিতীয়ার্ধের শুরুতেই এডুয়ার্ড কামাভিঙ্গার অ্যাসিস্ট থেকে গোল করে ব্যবধান ৩-০ করেন মার্কো অ্যাসেন্সিও।

বিজ্ঞাপন

ম্যাচ্র ৬১তম মিনিটে তিনটি পরিবর্তন আনেন আনচেলোত্তি। লুকা মদ্রিচ, মারিয়ানো দিয়াজ আর ক্যাসেমিরোকে তুলে নিয়ে মাঠে নামান টনি ক্রুস, করিম বেনজেমা আর ইস্কোকে। মাঠে নেমেই ৭২তম মিনিটে গোল করেন ইস্কো তবে অফসাইডে কারণে বাতিল হয়ে যায় সেই গোলটি। এরপর কামাভিঙ্গা আর রদ্রিগোকে তুলে নিয়ে মারিও গিল ও ভিনিসিয়াস জুনিয়রকে মাঠে নামানো হয়।

ম্যাচের ৮১তম মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের অ্যাসিস্ট থেকে গোল করে দলের বড় জয় নিশ্চিত করেন করিম বেনজেমা। এতেই রিয়াল ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। সেই সঙ্গে নিশ্চিত হয় ৩৫তম স্প্যানিশ লা লিগার শিরোপাও।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন