বিজ্ঞাপন

কাপ্তাই লেকে মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে মাছ শিকার

April 30, 2022 | 11:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রোববার মধ্যরাত থেকে আগামী তিন মাস দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ কৃত্রিম জলাধার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ হচ্ছে। এসময় হ্রদে সব প্রকার মৎস্য আহরণ, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে পহেলা মে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ ধরা বন্ধ রাখা হয়। মাছ ধরা বন্ধকালীন কাপ্তাই লেকে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে এবং স্থানীয় বরফ কলগুলো বন্ধ থাকবে।

বিএফডিসি সূত্র জানায়, এখানকার প্রায় ২৫ হাজার জেলে কাপ্তাই হ্রদ থেকে মৎস্য আহরণ করে জীবিকা নির্বাহ করে থাকে। তাই খুব দ্রুত সময়ের মধ্যে তাদের ডিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি বিপনণ কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, কাপ্তাই হ্রদে আজ মধ্যরাত থেকে মাছ শিকারের বন্ধ থাকবে আগামী তিন মাস। কাপ্তাই হ্রদে প্রায় ২৫ হাজার জেলে পরিবারের জন্য বন্ধকালীন সময়ে ভিজিএফ কার্ডের খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতে ১ মে থেকে আগামী তিনমাস কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মাছ শিকার বন্ধে নৌ পুলিশের পাশাপাশি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ টিমও কাজ করে যাবে। এসময় কেউ হ্রদে মৎস্য আহরণ করলে অপরাধ অনুযায়ী তাকে দণ্ড দেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন