বিজ্ঞাপন

ইউরোর আয়োজক হওয়ার রাশিয়ার চেষ্টায় উয়েফার নিষেধাজ্ঞা

May 3, 2022 | 3:49 pm

স্পোর্টস ডেস্ক

রাশিয়ার ওপর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবং ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। সেই নিষেধাজ্ঞা কবে নাগাদ শিথিল হবে তার নেই কোনো নিশ্চয়তা। এর মধ্যেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৮ এবং ২০৩২ এর আয়োজক হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করছিল রাশিয়া। কিন্তু তাদের সেই আশায় গুড়ে বালি। উয়েফা তাদের দুটি টুর্নামেন্টেই রাশিয়ার আয়োজক হওয়ার চেষ্টার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিজ্ঞাপন

এই লক্ষ্যে উয়েফা ঘোষণা দিয়েছে, দুটি টুর্নামেন্টেই রাশিয়া আয়োজক হওয়ার অযোগ্য।

রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞার পরে ইউরোর আয়োজক হওয়ার দৌড়ে রইল কেবল তুরস্ক এবং যৌথভাবে টুর্নামেন্ট আয়োজনে মুখিয়ে থাকা ইংল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও আয়ারল্যান্ড।

সংস্থাটি গত ফেব্রুয়ারিতেই কঠোর পদক্ষেপ নিয়েছিল। রাশিয়ার সব ক্লাব ও জাতীয় দলকে ফিফা-উয়েফার সব ধরনের টুর্নামেন্টে পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছিল। নতুন ঘোষণায় রাশিয়ার মেয়েদের দলটিকেও নিষিদ্ধ করা হয়েছে এই বছর জুলাইয়ে অনুষ্ঠেয় ইউরো থেকে। এর ফলে প্লে-অফে রাশিয়ার কাছে হেরে যাওয়া পর্তুগাল খেলবে ‍টুর্নামেন্টে। রাশিয়ার ছেলেরাও অংশ নিতে পারবে না ২০২২-২৩ মৌসুমের নেশন্স লিগে।

বিজ্ঞাপন

ক্লাবগুলোর ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করায় চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ অথবা ইউরোপা কনফারেন্স লিগে রাশিয়ার কোনও দলই অংশ নিতে পারবে না।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন