বিজ্ঞাপন

নিলামে সব রেকর্ড ভেঙেছে ম্যারাডোনার ঐতিহাসিক জার্সি

May 5, 2022 | 3:54 pm

স্পোর্টস ডেস্ক

১৯৮৬ সালের বিশ্বকাপে অবিশ্বাস্য কিছুই করে দেখিয়েছিলেন ডিয়েগো ম্যারাডোনা। সেবার ৫ গোল করে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে নিজে সেরা খেলোয়াড়ের পুরস্কারটিও জেতেন ম্যারাডোনা। ‘হ্যান্ড অব গড’ নামে পরিচিত হাত দিয়ে গোল করার ঐতিহাসিক ঘটনাটিও এই বিশ্বকাপেরই। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে করা ওই গোলটি আজও চায়ের টেবিলে ঝড় তুলে। একই ম্যাচে করেছিলেন ‘গোল অব দ্য সেঞ্চুরি’ও!

বিজ্ঞাপন

সেই ম্যাচ আবারও আলোচনার টেবিলে। ওই ম্যাচে যে জার্সিটি পরে আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর মাঠে নেমেছিলেন। সেই জার্সিটি এবার উঠানো হয়েছিলে নিলামে। অনলাইন নিলামে জার্সিটি বিক্রি হয়েছে ৭১ লাখ পাউন্ডে। বাংলাদেশি টাকায় যার মূল্য ৭৬ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার টাকার কিছু বেশি। এতেই ভেঙেছে সর্বকালের সব রেকর্ড।

ইএসপিনের প্রতিবেদনে বলা হয়, লন্ডনে ম্যারাডোনার জার্সিটি নিলামে তুলেছিল নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস। ঘোষণা অনুযায়ী বুধবার (৪ মে) ছিল বিডিংয়ের শেষ দিন। ক্রেতার নাম অবশ্য প্রকাশ করা হয়নি।

ইতিহাসে আর কোন ক্রীড়া স্মারক এই মূল্যের বেশিতে কখনোই বিক্রি হয়নি। সর্বশেষ ২০১৯ সালে বেসবল লিজেন্ড বেব রুথের জার্সিটি বিক্রি হয়েছিল ৫৬ লাখ ডলারে। জার্সির নিলামকারী প্রতিষ্ঠান ছিল সদবি। তারা যেমনটা প্রত্যাশা করেছিল, তার চেয়েও বেশি মূল্যে জার্সিটি বিক্রি হয়েছে। ধারণা করা হচ্ছিল ৪০ থেকে ৬০ লাখ পাউন্ড।

বিজ্ঞাপন

জার্সিটি নিলামে তুলেছেন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে ২-১ গোলে কোয়ার্টার ফাইনালে হারের ম্যারাডোনার সঙ্গে জার্সি অদলবদল করেছিলেন তিনি। সেই ঘটনার ৩৬ বছর পর স্মারকটি নিলামে তোলার ঘোষণা দেন।

২০২০ সালের নভেম্বরে না ফেরার দেশে পাড়ি জমান ম্যারাডোনা। বিতর্কিত ওই গোল নিয়ে তিনি বলেছিলেন, গোলটি ম্যারাডোনা সামান্য মাথা এবং ঈশ্বরের সামান্য হাত দিয়ে করা। ২০০২ সাল থেকে এটি ইংল্যান্ডের জাতীয় জাদুঘরে রাখা ছিল। গত ৬ এপ্রিল সাদারবিস জার্সিটি নিলামে তোলার ঘোষণা দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন