বিজ্ঞাপন

সয়াবিন তেলের দাম লিটারে ৩৮ টাকা বাড়ল

May 5, 2022 | 6:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে সর্বোচ্চ ৩৮ টাকা বাড়িয়েছে সরকার। নতুন করে দাম বাড়ায় বোতলজাত সয়াবিন তেল বিক্রি করতে হবে ১৯৮ টাকায়। এ ছাড়া প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৮০ টাকা ও পাম সুপার তেল ১৭২ টাকা নির্ধারণ করা হয়েছে। শুক্রবার (৬ মে) থেকে তেলের নতুন দাম কার্যকর করা হবে।

বিজ্ঞাপন

সর্বশেষ সরকারি সিদ্ধান্তে সয়াবিন তেলের দাম প্রতি লিটার ছিল ১৬০ টাকা। সে হিসেবে এক মাসের ব্যবধানে ভোজ্যতেলের দাম লিটারপ্রতি ৩৮ টাকা বাড়ল।

তবে সরকার তেলের দাম আজ বাড়ালেও ঈদের আগে থেকেই বাড়তি দাম দিয়ে সয়াবিন কিনতে হচ্ছিল ক্রেতাদের।

বৃহস্পতিবার (৫ মে) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফাচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তেলের নতুন দামের কথা জানানো হয়।

বিজ্ঞাপন

এতে বলা হয়— আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের মূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। সে বিবেচনায় বাংলাদেশে তেলের মূল্য সমন্বয় করা হলো। এখন থেকে খোলা সয়াবিন তেল এক লিটার ১৮০ টাকায় বিক্রি হবে। আর ৫ লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হবে ৯৮৫ টাকায়।

এর আগে, বাণিজ্য মন্ত্রণালয়ে ঈদ শুভেচ্ছা বিনিময় ও তেলের দামের হালনাগাদ জানতে কোম্পানি প্রতিনিধি, ট্যারিফ কমিশন ও সিনিয়র সচিবের সভায় তেলের দাম বাড়ানোর বিষয়ে জানানো হয়।

গত ২০ মার্চ খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করে সরকার।

বিজ্ঞাপন

সেইসাথে ৫ লিটারের বোতলে দাম ৩৫ টাকা কমিয়ে ৭৬০ টাকা করা হয়। এ ছাড়া খোলা সয়াবিনের তেলে দাম ৪ টাকা কমিয়ে ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছিল।

আরও পড়ুন
শর্ত মেনে কিনতে হচ্ছে সয়াবিন তেল, বিপাকে সাধারণ মানুষ
সয়াবিন তেলের বাড়তি দাম আদায়, ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
ট্রাক উল্টে সাড়ে ১১টন সয়াবিন তেল রাস্তায়
বোতল খুলে খোলা বাজারে বিক্রি করা হচ্ছে সয়াবিন তেল
আমদানি পর্যায়ে সয়াবিন তেলের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

সারাবাংলা/ইউজে/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন