বিজ্ঞাপন

বাগদাদে ধূলিঝড়ে একজনের মৃত্যু, হাসপাতালে ৫ হাজার

May 6, 2022 | 3:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভয়াবহ ধূলিঝড়ের কবলে ইরাকের রাজধানী বাগদাদ। বৃহস্পতিবার (৫ মে) ধূলিঝড়ের কবলে পড়ে ১ জনের মৃত্যু হয়েছে। কমপক্ষে পাঁচ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

গত এক মাসে এ নিয়ে সাত বার ধূলিঝড়ের কবলে পড়ল বাগদাদ ও পার্শ্ববর্তী শহর নাজাফ। বৃহস্পতিবার প্রবল ধূলিঝড়ে কয়েক ঘণ্টা বিমান উঠানামা বন্ধ থাকে। দফায় দফায় ধূলিঝড়ের কারণে শ্বাস-প্রশ্বাসজনিত নানা রোগে ভুগছেন বাসিন্দারা। হৃদযন্ত্রের জটিলতায় ভোগা রোগীরা পড়েছেন স্বাস্থ্য সংক্রান্ত সংকটে।

তার বিবৃতিতে সাইফ আল-বদর বলেন, বাগদাদে একজনের মৃত্যুর তথ্য রেকর্ড করা হয়েছে। হাসপাতালগুলোতে এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি মানুষ ভর্তি হয়েছেন। যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা হাঁপানির মতো দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগে ভুগছেন। এছাড়া বয়স্ক ব্যক্তি যারা বিশেষ করে হৃদরোগে ভুগছেন তারাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বদর বলেন, যারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তাদের বেশিরভাগই পরে বাড়ি ফিরেছেন। বেশিরভাগ ক্ষেত্রেই তাদের অসুস্থতা মাঝারি বা কম তীব্রতার ছিল।

বিজ্ঞাপন

সাম্প্রতিক বছরগুলোতে ইরাকে ধূলিঝড়ের মাত্রা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে মাটির ক্ষয় এবং তীব্র খরায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। গড় তাপমাত্রা বৃদ্ধি এবং তীব্রভাবে কম বৃষ্টিপাতের কারণে ধূলিঝড় বেড়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। ধূলিঝড়ে বায়ুতে সূক্ষ্ম ধূলিকণার মাত্রা বেড়েছে। এতে হাঁপানি এবং কার্ডিওভাসকুলার সংক্রান্ত জটিলতা বাড়ছে। ধূলিঝড়ে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের পাশাপাশি কীটনাশক এবং অন্যান্য বিষাক্ত পদার্থ ছড়িয়ে পড়ছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন