বিজ্ঞাপন

ঢাবিতে ভাস্কর্যের চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ

April 17, 2018 | 10:36 pm

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।
ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে থাকা ভাস্কর্যগুলোর চোখে কালো কাপড় বেঁধে দেয়া হয়েছে। ছাত্র সংগঠনগুলোর নেতৃ-বৃন্দের সঙ্গে কথা বলে জানা গেছে, কোন একটি বিষয়ে প্রতিবাদ জানাতে ভাস্কর্যগুলোর চোখে এই কালো কাপড় বেঁধে দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনের অপরাজেয় বাংলা, টিএসসির রাজু ভাস্কর্য এবং মধুর ক্যান্টিনের সামনের ভাস্কর্যের সামনে গেলে ভাস্কর্যগুলোর চোখে কালো কাপড় বাঁধা অবস্থায় দেখতে পাওয়া যায়।

এ সময় ভাস্কর্যগুলোর আশেপাশে অবস্থানকারী কয়েকজন শিক্ষার্থীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা বিষয়টি সম্পর্কে অবগত নয় বলে জানান। ঠিক কী কারণে এই কাজ করা হয়ে থাকতে পারে তার ব্যাখ্যা কেউ দিতে পারেননি।

কয়েকজন শিক্ষার্থী জানান, ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা এবং প্রশাসনের নীরব ভূমিকার প্রতিবাদ জানাতে এই অভিনব পদ্ধতি বেছে নেয়া হয়েছে। তবে সুনির্দিষ্টভাবে কোন সংগঠন বা ব্যক্তির নাম উল্লেখ করতে পারেননি তারা।

বিজ্ঞাপন

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুহিন কান্তি দাস বলেন, এ ধরনের কাজগুলো কর হয় মূলত কোনো কিছুর প্রতিবাদে৷  হয়তো বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে শিক্ষার্থীরা সন্তুষ্ট নয়, সে কারণেও হতে পারে ৷

ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান বলেন, এই কর্মকাণ্ডের প্রতীকি অর্থ থাকতে পারে। কেউ হয়তো কোনো কিছুর জন্য প্রতিবাদ জানিয়েছে। তবে ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এমন কর্মকাণ্ড অযৌক্তিক বলেই মনে হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড.এ কে এম গোলাম রব্বানী সারাবাংলাকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় হলো মুক্ত বুদ্ধি চর্চার কেন্দ্র ৷ এখানে শিক্ষার্থীরা তাদের মুক্তবুদ্ধির চর্চার জায়গা থেকে অনেক কাজই করতে পারেন। তবে ভাস্কর্যের চোখে কালো কাপড় বেধে দেয়ার বিষয়টি আমি এখনও জানি না। বিষয়টি নিয়ে আমি খোঁজ নিয়ে দেখছি ৷’

সারাবাংলা/এমআইএস/

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন