বিজ্ঞাপন

ম্যাডিসন স্কয়ারে লাল-সবুজ আলোর ঝলকানি, মঞ্চ মাতালো চিরকুট

May 7, 2022 | 12:46 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ১৯৭১ সালের ১ আগস্ট বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে জনমত গড়তে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে আয়োজন করা হয়েছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’। সেই একই আদলে, স্বাধীনতার ৫০তম বর্ষপূর্তি উদযাপনে, ‘লেট দ্য মিউজিক স্পিক’ প্রতিপাদ্যে শুক্রবার নিউইয়র্ক সময় রাত ৮টায় শুরু হয় ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’।

বিজ্ঞাপন

কনসার্ট ঘিরে দুপুর থেকেই ম্যাডিসন স্কয়ারে জড় হতে শুরু করেন বাঙালিরা। পুরো স্কয়ার রূপ নিতে শুরু করে বাঙালি পাড়ায়। এ সময় কনসার্টের সহ-আয়োজক হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষকে সঙ্গে কনসার্টের প্রস্তুতি ঘুরে দেখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্থানীয় এবং অভ্যাগত বাংলাদেশিদের পদচারণায় ম্যাডিসন স্কয়ার মুখরিত হয়ে ওঠে।

সন্ধ্যায় প্রথমে স্টেজে নিজেদের সাউন্ড সিস্টেম পরীক্ষা করে দেখে বাংলাদেশের ব্যান্ড চিরকুট। এরইমধ্যে আয়োজন স্থানে উপস্থিত হন বিশ্ববিখ্যাত ব্যান্ড স্করপিয়ন্স দলের সদস্যরা। অনুষ্ঠানে চিরকুট নিজেদের পরিচিত গান গাওয়ার মধ্যে শ্রোতাদের সারপ্রাইজ দেয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত গাওয়া হয়। এতে মঞ্চে উঠে কণ্ঠ মেলান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, নুরুল ইসলাম, নাহিদ খান ও অপরাজিতা হক। এসময় তাদের সঙ্গে দাঁড়িয়ে জাতীয় সংগীতে কণ্ঠ মেলান অসংখ্য বাংলাদেশি প্রবাসীসহ আগত দর্শনার্থীরা।

বিজ্ঞাপন

বাংলাদেশের শরনার্থীদের সাহায্যার্থে ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করেছিলেন বিশ্ববিখ্যাত বিটলস ব্যান্ডের জর্জ হ্যারিসন এবং ভারতের সেতার শিল্পী রবি শঙ্কর।

ওইদিন দুপুর ২:৩০ মিনিটে এবং রাত ৮টায় কনসার্টটির দুইটি শো হয়। তাতে মোট ৪০ হাজার দর্শক উপস্থিত হয়েছিলেন। ফলে কনসার্ট থেকে ২৫ হাজার ডলার সংগ্রহের আশা করা হলেও এই আয় প্রত্যাশার শতগুণ বেড়ে হয়েছিলে প্রায় আড়াই লাখ ডলারের কাছাকাছি।

এবার কনসার্ট থেকে গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট থেকে আয় ব্যয় হবে উন্নয়নশীল দেশগুলোর সাইবার নিরাপত্তায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন