বিজ্ঞাপন

না ফেরার দেশে কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা

May 10, 2022 | 2:01 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

মারা গেলেন কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা। মঙ্গলবার (১০ মে) ভারতের মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই শিল্পী। জানা গেছে, গত ৬ মাস ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বিজ্ঞাপন

শুধুই শাস্ত্রীয় সংগীত নয়। বলিউড ছবিতেও ভারতীয় শাস্ত্রীয় সংগীতের আরেক কিংবদন্তি পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সঙ্গে পণ্ডিত শিব কুমার শর্মার বাজানো সন্তুর আজও শ্রোতাদের মনে দাগ কাটে। ‘সিলসিলা’, ‘ডর’, ‘চাঁদনি’, ‘লমহে’র মতো জনপ্রিয় ছবিতে শিব কুমার শর্মা ও হরিপ্রসাদ চৌরাসিয়া জুটির সুর আজও জনপ্রিয় সংগীতপ্রেমীদের মধ্যে।

১৯৩৮ সালে ১৩ জানুয়ারি জম্মুতে জন্ম হয় শিবকুমার শর্মার। তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন প্রথিতযশা সংগীত শিল্পী। বাবার ইচ্ছেতেই মাত্র ৫ বছর বয়সেই সংগীত ও তবলার প্রশিক্ষণ শুরু হয় তার। তবে শিবকুমারের বাবা চেয়েছিলেন সন্তুরবাদক হিসেবেই ভবিষ্যৎ তৈরি হোক তার। ১৩ বছর বয়স থেকেই তাই সন্তুরের অনুরাগী হয়ে ওঠেন শিব। ১৯৫৫ সালে মুম্বাইয়ে প্রথমবার জনসমক্ষে নিজের প্রতিভা প্রর্দশন করে নজর কেড়ে নেন শিল্পী। ২০০১ সালে ভারত সরকারের পক্ষ থেকে ‘পদ্মবিভূষণ’ সম্মানে ভূষিত হন পণ্ডিত শিব কুমার শর্মা। এছাড়াও পেয়েছেন সংগীত নাট্য অ্যাকাডেমি-সহ নানা জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন