বিজ্ঞাপন

ইদ ঘিরে ১২ দিনে মোটরসাইকেল দুর্ঘটনায় ১৯০-সহ সড়কে ৬৮১ প্রাণহানি

May 10, 2022 | 9:43 pm

সারাবাংলা ডেস্ক

সদ্যগত ইদুল ফিতর উপলক্ষে ইদযাত্রা ও ইদের পর ফিরতি যাত্রায় ১২ দিনে সারাদেশে সড়কপথে ৩ হাজার ১৭৮টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬৮১ জন, আহত হয়েছেন ২ হাজার ৭৭ জন। এর মধ্যে কেবল মোটরসাইকেলেই দুর্ঘটনার সংখ্যা ১ হাজার ৬১৮টি। এসব দুর্ঘটনায় ১৯০ জন নিহত ও ৯৬৮ জন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

গত ২৮ এপ্রিল থেকে শুরু করে ৯ মে পর্যন্ত ১২ দিনের এসব দুর্ঘটনার এই হিসাব জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য রোড’। মঙ্গলবার (১০ মে) সংগঠনটি গণমাধ্যমে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে পাঠিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে সেভ দ্য রোড বলছে, দেশের ২৮টি জাতীয় দৈনিক, বিভিন্ন সংবাদ সংস্থা ও টিভি চ্যানেলে প্রকাশিত ও প্রচারিত তথ্যর পাশাপাশি দেশব্যাপী অবস্থানরত তাদের স্বেচ্ছাসেবীদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তারা এই প্রতিবেদনটি তৈরি করেছে।

সেভ দ্য রোডের প্রতিবেদন বলছে, ২৮ এপ্রিল থেকে শুরু ৯ মে পর্যন্ত ১২ দিনে যেসব দুর্ঘটনা ঘটেছে, এর মধ্যে সবচেয়ে বেশি ১ হাজার ৬১৮টি দুর্ঘটনায় জড়িত ছিল মোটরসাইকেল। এসব মোটরসাইকেল চালানোর সময় নিয়ম না মানা ও হেলমেট ব্যবহারে অনীহার কারণে এসব দুর্ঘটনায় ১৯০ জনের প্রাণহানি ঘটেছে, আহত হয়েছেন আরও ৯৬৮ জন। অন্যদিকে অসাবধানতা ও ঘুমন্ত চোখে ক্লান্তিসহ দ্রুত যানচালনার কারণে ৪০৭টি ট্রাক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬৮ জন, আহত হয়েছেন ৩২১ জন। একই সময়ে খানা-খন্দ, অচল রাস্তাঘাট ও সড়কপথে নৈরাজ্যের কারণে বাস দুর্ঘটনা ঘটেছে ৪৬৭টি, যাতে ১৫৪ জন নিহত ও ৩১০ জন আহত হয়েছেন। এছাড়া পাড়া-মহল্লা ও মহাসড়কে অসাবধান চলাচলের কারণে লরি-পিকআপ, নসিমন-করিমনসহ ব্যাটারিচালিত রিকশা-সাইকেল ও সিএনজিচালিত অটোরিকশায় দুর্ঘটনা ঘটেছে ৬৮৬টি, যাতে ১৬৯ জন নিহত ও ৪৭৮ জন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিবেদনের তথ্য আরও বলছে, ৪ মে থেকে ৯ মে পর্যন্ত ১২ দিনে নৌপথে দুর্ঘটনা ঘটেছে ১৩৭টি। এসব দুর্ঘটনায় ২৮ জনের প্রাণহানি ঘটেছে, আহত হয়েছেন ৫৬১ জন। একই সময়ে রেলপথে দুর্ঘটনা ঘটেছে ২২৮টি, যাতে ১৭ জন নিহত ও ২৫৬ জন আহত হয়েছেন। আর এই ১২ দিনে আকাশপথে কোনো দুর্ঘটনা না ঘটলেও বিমানবন্দরের অব্যবস্থাপনার কারণে অসুস্থ হয়েছেন অর্ধশতাধিক মানুষ।

সড়ক দুর্ঘটনার তথ্য সংকলনের পাশাপাশি প্রতিবেদনে ইদযাত্রা ঘিরে টিকিট সংকটের বিষয়টিও গুরুত্ব দিয়ে তুলে ধরেছে সেভ দ্য রোড। সংগঠনটি বলছে, ইদযাত্রা ঘিরে একটি মহল টিকিটের কৃত্রিম সংকট তৈরি করে দুই থেকে তিন গুণ বেশি ভাড়া আদায়ের অপচেষ্টা করে যাচ্ছে। ইদযাত্রা ও ফিরতি যাত্রাকে কেন্দ্র করে মহলটি ১০ হাজার কোটি টাকারও বেশি চাঁদাবাজি করে জনগণের জন্য ভোগান্তি তৈরি করলেও পুলিশ-প্রশাসন নিরব ভূমিকা পালন করেছে। সরকারি দলের নেতাকর্মীদের পাশাপাশি পুলিশ-প্রশাসনের একটি বড় অংশও এই মহলের সঙ্গে যুক্ত বলে অভিযোগ সংগঠনটির। এ পরিস্থিতির উত্তরণে সেভ দ্য রোড প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন