বিজ্ঞাপন

‘বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থাকে সাজাতে হবে’

May 10, 2022 | 10:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা ব্যবস্থাকে বিশ্ব পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিতে হলে সেভাবেই সাজাতে হবে। তিনি বলেন, কোভিড-পরবর্তী বিশ্বে অনেক বদল এসেছে। বর্তমান পৃথিবীতে উপযোগী দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে শিক্ষাখাতকে নতুন করে সাজানো হচ্ছে। এই পরিকল্পনায় ই-শিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ মে) বিকেলে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে বক্তৃতায় তিনি এসব কথা বলেন। রাজধানীর আফতাবনগরের বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে এই সমাবর্তনের আয়োজন করা হয়।

সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, এমিরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল।

বিজ্ঞাপন

ডিগ্রি অর্জন করা শিক্ষার্থীদের উদ্দেশে ডা. দীপু মনি বলেন, ‘হতাশ হওয়া যাবে না। লক্ষ্যে স্থির থাকতে হবে। পেশাগত জীবনে সততা, দক্ষতার পাশাপাশি মানবিকগুণও ফুটিয়ে তুলতে হবে। কঠিন পৃথিবীতে সহজভাবে বাঁচতে হবে।’

দীপু মনি এসব শিক্ষার্থীদের দেশের প্রতি অনুগত থেকে জীবন সাজানোর আহ্বান জানান। এ সময় শিক্ষা জীবনের শেষে সনদ হাতে পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট ট্রাস্টি বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারপারসন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান।

সমাবর্তনে আন্ডার গ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামের ১ হাজার ৬৯৩ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এছাড়া মেধাবী দুইজন শিক্ষার্থীকে দেওয়া হয় স্বর্ণপদক।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন