বিজ্ঞাপন

দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

May 11, 2022 | 10:37 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে চলমান যুদ্ধ দীর্ঘমেয়াদি করার জন্য রাশিয়া প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। এমনকি দেশটির পূর্ব দিকের সংঘর্ষ শেষ হলেও এই যুদ্ধের অবসান হবে না বলেও সতর্ক করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে চলমান সংঘর্ষের মধ্যেই এই সতর্কবার্তা উচ্চারণ করলেন তিনি। মূলত রাশিয়া ওই অঞ্চলটি দখল করতে যাচ্ছে।

ইউক্রেনের জনগণ রাজধানী কিয়েভ দখলের চেষ্টা প্রতিহত করার পর দেশটির ডনবাস অঞ্চল দখলের জন্য পুনরায় মনোযোগ দিয়েছে রুশ সেনাবাহিনী। যদিও রুশ বাহিনী ওই অঞ্চলে অচল অবস্থার মধ্যে পড়েছে বলেও মন্তব্য করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা।

বিজ্ঞাপন

ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক এভ্রিল হেইনস গতকাল মঙ্গলবার (১০ মে) মার্কিন সিনেট কমিটির শুনানিতে বলেন, ‘ডনবাস অঞ্চলের বাহিরেও জয় পাওয়ার আশা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু তার উচ্চাকাঙ্ক্ষা ও রুশ বাহিনীর সক্ষমতার মধ্যে অমিল খুঁজে পাচ্ছেন পুতিন।’

তিনি আরও বলেন, ‘মূল্যস্ফীতি, খাদ্য ঘাটতি এবং জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণে ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সমর্থন দুর্বল হওয়ার জন্য সম্ভবত রুশ প্রেসিডেন্ট অপেক্ষা করছেন।’

বিজ্ঞাপন

এ সময় সতর্ক করে এভ্রিল হেইনস বলেন, যুদ্ধ দীর্ঘমেয়াদি করতে কঠোর উপায় অবলম্বন করতে পারে রাশিয়া। এমনকি মস্কোর জন্য অস্তিতের হুমকি দেখা দিলে পারমাণবিক অস্ত্রেরও ব্যবহার করতে পারেন প্রেসিডেন্ট পুতিন।

এদিকে চলমান সংঘর্ষে, উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের চারটি বসতি পুনর্দখল করার দাবি করেছে ইউক্রেন। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, চেরকাসি টাইশকি, রুস্কি টাইশকি, রুবিঝনে এবং বায়রাককে রাশিয়ার কাছ থেকে উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন