বিজ্ঞাপন

ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ করল ইউক্রেন

May 11, 2022 | 3:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

নিজ দেশের ভেতর দিয়ে পাইপলাইনে করে ইউরোপে সরবরাহ করা রাশিয়ার গ্যাস বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। ফলে তীব্র জ্বালানি সংকটে পড়বে ইউরোপের দেশগুলো। বুধবার (১১ মে) থেকে এ সিন্ধান্ত কর্যকর হবে বলে জানা গেছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করার জন্য রুশ বাহিনীর হস্তক্ষেপকে দায়ী করেছে ইউক্রেন। গতকাল মঙ্গলবার (১০ মে) ইউক্রেনের গ্যাস সরবরাহকারী সংস্থা এ তথ্য জানায়।

সংস্থাটি জানায়, দেশটির সোখরানিভকা ট্রানজিট পয়েন্ট থেকে গ্যাস সরবরাহ নিয়ন্ত্রণ করা হবে। এটি রুশ বাহিনীর দখলকৃত একটি এলাকায়, আরেকটি ইউক্রেন নিয়ন্ত্রিত এলাকায়।

এমন সময় এ ঘটনা ঘটল যখন ইউক্রেন দাবি করেছে, তারা রাশিয়ার আক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। এর মধ্যে দেশটির দ্বিতীয় শহর খারকিভের চারপাশের চারটি গ্রাম পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে।

বিজ্ঞাপন

রাশিয়া থেকে ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করার প্রধান রুট হলো ইউক্রেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আদেশের পর গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রুশ সেনা বাহিনী। এরপরও রুটটি দিয়ে গ্যাস সরবরাহ অব্যাহত রয়েছে।

রাশিয়ার জ্বালানি ব্যবহারে নিষিদ্ধ বা পর্যায়ক্রমে বন্ধ করার জন্য দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো। মূলত রাশিয়ার আয়ের বড় উৎস এই গ্যাস সরবরাহ থেকে আসে। সেই অর্থ এখন ইউক্রেন হামলায় ব্যয় করছেন পুতিন। যা ইউরোপ, বিশেষ করে জার্মানির জন্য বড় ধরনের দুর্বলতা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন