বিজ্ঞাপন

১ হাজার টাকার লাল নোট বাতিলের তথ্য ভুয়া: বাংলাদেশ ব্যাংক

May 11, 2022 | 5:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এক হাজার টাকা মূল্যমানের লাল নোট বাতিল হয়ে যাচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়া তথ্য সম্পূর্ণ ভুয়া ও ভিত্তিহীন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকটি বলছে, এ ধরনের কোনো সিদ্ধান্ত হলে সেটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

বিজ্ঞাপন

বুধবার (১১ মে) বিভিন্ন মাধ্যমে খবর ছড়িয়ে পড়ে, এক হাজার টাকা মূল্যবানের লাল ব্যাংক নোটটির লেনদেনের সময়সীমা আগামী ৩০ মে পর্যন্ত। এরপর আর এক হাজার টাকা মূল্যমানের লাল নোটটি আর ব্যাংকে জমা নেওয়া হবে না। তাই আগামী ৩০ মে দুপুর ১২টার মধ্যে এক হাজার টাকার লাল নোটটি জমা দিতে হবে।

আরও ছড়িয়ে পড়ে, এর পরদিন তথা ৩১ মে থেকে এক হাজার টাকা মূল্যমানের এই লাল নোটটি অচল বলে গণ্য হবে।

বিজ্ঞাপন

এই খবরকে সম্পূর্ণ ভুয়া অভিহিত করে বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, কোনো ব্যাংক নোট বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি। বাংলাদেশ ব্যাংক এ ধরনের কোনো সিদ্ধান্ত নিলে সেটি বিজ্ঞপ্তির মাধ্যমেই জানানো হবে।

১ হাজার টাকার লাল নোট বাতিলের তথ্য ভুয়া: বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন

এ ধরনের ‘অপপ্রচারে’ বিভ্রান্ত না হতে অনুরোধ জানিয়ে সিরাজুল ইসলাম বলেন, কে বা কারা এ ধরনের তথ্য ছড়িয়েছে আমরা জানি না। কিন্তু এ ধরনের গুজবে কেউ কান দেবেন না।

পরে বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়। তাতে বলা হয়েছে, ১ হাজার টাকা মূল্যমানের লাল নোট আগামী ৩০ মে তারিখের পর অচল বলে গণ্য হবে— এ সংক্রান্ত বিভ্রান্তির তথ্য বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে। জনসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে, এই নোট বা অন্য কোনো নোট বাংলাদেশ ব্যাংক থেকে অচল ঘোষণা করা হয়নি। জনসাধারণকে এ ধরনের গুজব বা বিভ্রান্তিকর তথ্য আমলে না নিতে অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন