বিজ্ঞাপন

নৌ ঘাঁটিতে ‘লুকিয়ে’ মাহিন্দা রাজাপাকসে

May 12, 2022 | 9:19 am

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বড় ভাই ও সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে দেশটির উত্তর-পূর্বের নৌবাহিনীর ঘাঁটিতে লুকিয়ে আছেন বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। মূলত অর্থনৈতিক সংকটের কারণে চলমান বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে রাজাপাকসের ছেলের মালিকানাধীন একটি রিসোর্টে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। এর আগে, রাজাপাকসের পদত্যাগের পর তার বাসভবনেও আগুন লাগিয়ে দেয় বিক্ষুব্ধ জনতা।

দেশটির সামরিক বাহিনী জানায়, সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে নিজের নিরাপত্তার জন্য উত্তর-পূর্বে একটি নৌ ঘাঁটিতে লুকিয়ে আছেন। তিনি বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বড় ভাই এবং দুইবারের সাবেক প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

এদিকে চলমান বিক্ষোভ ঠেকাতে সারাদেশে নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়েছে। একইসঙ্গে লুটপাটের সঙ্গে যুক্ত ব্যক্তিদের দেখা মাত্র গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে। গত মাসে বিক্ষোভ শুরু হওয়ার পর জাতির উদ্দেশ্যে দেওয়া প্রথম ভাষণে দেশটিতে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

তবে বর্তমান অচলাবস্থায় পদত্যাগের দাবি নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট গোটাবায়া। এক্ষেত্রে সংসদের কাছে কিছু ক্ষমতা হস্তান্তর করা এবং একজন প্রধানমন্ত্রীর নাম দেওয়ার প্রস্তাব করেছেন তিনি। কিন্তু এজন্য কোনো সময় নির্ধারণ করেননি তিনি।

বিজ্ঞাপন

দেশটিতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং সংকটের কারণে সৃষ্ট বিক্ষোভের মুখে গত সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন মাহিন্দা রাজাপাকসে। মূলত খাদ্য ও জ্বালানি শেষ হয়ে যাওয় বা ক্রয়ক্ষমতার বাহিরে চলে যাওয়ায় বিক্ষোভে নেমে পড়েন শ্রীলঙ্কানরা।

চলমান বিক্ষোভে গত সোমবার থেকে এ পর্যন্ত অন্তত ৯ জন নাগরিক নিহত হয়েছেন। এ সময় আরও ২০০ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আন্দোলনকারীরা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করলে এবং সরকারের মন্ত্রী, এমপি ও সমর্থকদের ওপর হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন