বিজ্ঞাপন

২৯ কোটি টাকার ফরম বিক্রি করেছে ঢাবি

May 12, 2022 | 12:27 pm

ঢাবি করেসপন্ডেন্ট

২০২১-২২ শিক্ষাবর্ষে সর্বমোট পাঁচটি ইউনিটে ২৯ কোটি ৩ লাখ ৪১ হাজার টাকার ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস এই তথ্য নিশ্চিত করেছে। গতবারের তুলনায় এবার ভর্তি ফরমের মূল্য ৩৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি অফিস বলছে, ফরম বিক্রির আয় থেকে অনলাইন সার্ভিস চার্জ ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ বাবদ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের খরচ হয়েছে ১ কোটি ২৬ লাখ ২৯ হাজার ৮৩৩ টাকা। এক্ষেত্রে খরচ বাদ দিয়ে বিশ্ববিদ্যালয়ের আয় হয়েছে ২৭ কোটি ৭৭ লাখ ১১ হাজার ১৬৭ টাকা।

বিজ্ঞাপন

তথ্য অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন শেষ হয় ১০ মে । এসময়ের মধ্যে এবার সর্বমোট ফরম বিক্রি হয়েছে ২ লাখ ৯০ হাজার ৩৪১টি। এর বিপরীতে আসনসংখ্যা রয়েছে ৬ হাজার ৩৫টি।

এর মধ্যে ‘ক’ ইউনিটের এক হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন এক লাখ ১৫ হাজার ৭১০ জন, ‘খ’ ইউনিটের এক হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে এক হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

বিজ্ঞাপন

এদিকে প্রতি ইউনিটে আবেদনসংখ্যা বিশ্লেষণ করে প্রাপ্ত তথ্য অনুযায়ী— ‘ক’ ইউনিটে ১১ কোটি ৫৭ লাখ ১০ হাজার, ‘খ’ ইউনিট পাঁচ কোটি ৮৫ লাখ ৫১ হাজার, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট তিন কোটি ছয় লাখ ৯৩ হাজার, ‘ঘ’ ইউনিট ৭ কোটি ৮০ লাখ ২৯ হাজার এবং ‘চ’ ইউনিট ৭৩ লাখ ৫৭ হাজার টাকার ফরম বিক্রি হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষার ফরমের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থী প্রতি আমাদের খরচ পড়ে প্রায় সাড়ে তেরোশ টাকা। বিভাগীয় শহরে পরীক্ষা গ্রহণের কারণে এই টাকা খরচ হয়। তাই ফরমের টাকা বৃদ্ধি করা হয়েছে। যেটি সবচেয়ে নূন্যতম সেটা আমরা রাখছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এসএসএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন