বিজ্ঞাপন

ডেসটিনি গ্রাহকদের অর্থ ফেরত দিতে কমিটি গঠনের নির্দেশ

May 12, 2022 | 6:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ডেসটিনি মাল্টি-পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এর ক্ষতিগ্রস্ত গ্রাহকদের অর্থ ফেরত দিতে সরকারকে ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের আদেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ মে) রায় ঘোষণার আগে পর্যবেক্ষণে ডেসটিনির ক্ষতিগ্রস্ত গ্রাহকদের অর্থ বিতরণে সরকারকে কমিটি গঠনের বিষয়ে নির্দেশ দেন ঢাকার বিশেষ দায়রা জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম।

রায়ে চার হাজার ১১৯ কোটি ২৪ লাখ টাকা মানিলন্ডারিং আইনের এক মামলায় ডেসটিনির এমডি রফিকুল আমিনসহ ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ দেন আদালত।

বিজ্ঞাপন

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, ডেসটিনি মাল্টি-পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এর সম্পদ তার শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারীদের অন্তর্গত। তাদের টাকা উদ্ধারই এই মামলার আসল চ্যালেঞ্জ। রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত সম্পত্তি/অর্থ ডেসটিনির শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ বলে গণ্য হবে।

এই মামলার ক্ষেত্রে সমস্ত ধরণের জরিমানা এবং সম্পত্তি/অর্থ বাজেয়াপ্ত করা, ডেসটিনির শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ হিসাবে বিবেচিত হবে এবং সরকার কর্তৃক গঠিত একটি কমিটির দ্বারা বিতরণ করা উচিত।

বিজ্ঞাপন

ডেসটিনির ক্ষতিগ্রস্ত শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারীদের মধ্যে একটি ন্যায্য, স্বচ্ছ এবং ন্যায়সঙ্গত উপায়ে অর্থ বিতরণ করার জন্য, সরকারকে নিম্নলিখিত দায়িত্বপ্রাপ্তদের প্রতিনিধিত্বসহ একটি 'কমিটি' গঠনের নির্দেশ দেওয়া হয়েছে পর্যবেক্ষণে।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে চেয়ারম্যান, অর্থ মন্ত্রণালয়, সমবায় মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে সদস্য, পাশাপাশি একজন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ও কো-অপারেটিভ বিভাগের নিবন্ধককে সদস্য হিসেবে রাখার কথা বলেছেন বিচারক।

বিজ্ঞাপন

পর্যবেক্ষণে আরও বিচারক বলেন, বাজেয়াপ্তকৃত মোট এবং স্থাবর সম্পত্তি আইনের যথাযথ প্রক্রিয়ায় বিক্রি করার জন্য কমিটিকে ক্ষমতা দেওয়া হবে এবং এর পরিমাণ কমিটির একটি ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। সব অর্থ জমা থাকবে এবং তারপরে বাজেয়াপ্ত করা ব্যাংক হিসাবগুলোর সঙ্গে রাখা সমস্ত পরিমাণের ব্যাংক হিসাবে জমা করা হবে। সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে তাদের দেওয়া তালিকা অনুযায়ী অ্যাকাউন্টে নগদ ব্যালেন্সসহ ব্যাংক-অ্যাকাউন্টের আয় জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং এসব অর্থ ডেসটিনি মাল্টি-পারপাস-এর সম্পদ বিতরণ কমিটির দ্বারা তাদের সরবরাহ করা একটি ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হবে।

পর্যবেক্ষণে বলা হয়— ডেসটিনির ব্যাংক এবং অন্যান্য সম্পদের কাছে রাখা সম্পত্তি/পরিমাণ, ইতিমধ্যেই রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে, আর ডেসটিনির অন্তর্গত নয় এবং লিকুইডেটর দ্বারা এর সম্পদ মূল্যায়নের জন্য বাদ দেওয়া হবে। ডেসটিনির ব্যাংকে থাকা উদ্বৃত্ত সম্পদ/পরিমাণগুলো কমিটির কাছে হস্তান্তর করা উচিত এবং কমিটি বিচক্ষণতা ও বিচক্ষণ সিদ্ধান্ত প্রয়োগ করে ন্যায্য ও ন্যায়সঙ্গত পদ্ধতিতে শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারীদের অর্থ প্রদান করে সমস্ত তহবিল সংগ্রহ করবে।

বিজ্ঞাপন

সরকার কমিটির সদস্যদের জন্য একটি সম্মানী নির্ধারণ করবে এবং সম্মানী ডেসটিনি মাল্টি-পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এর সম্পদ বিতরণ কমিটির অ্যাকাউন্ট থেকে প্রদান করা হবে বলে।

সারাবাংলা/এআই/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন