বিজ্ঞাপন

শ্রীলংকা ছাড়তে পারবেন না রাজাপাকসে, ছেলে ও ১৫ সহযোগী

May 12, 2022 | 8:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

সদ্য পদত্যাগ করা শ্রীলংকান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, তার ছেলে নমল রাজাপাকসে ও তাদের ১৫ সহযোগীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির একটি আদালত। রাজধানী কলম্বোতে সরকারবিরোধী শান্তিপূর্ণ সমাবেশে হামলার ঘটনায় তদন্ত চলমান থাকায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

দ্য হিন্দুর খবরে বলা হয়, বৃহস্পতিবার (১২ মে) শ্রীলংকার ফোর্ট ম্যাজিস্ট্রেট কোর্ট এই নিষেধাজ্ঞা জারি করেন। ৯ মে’র ওই শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলার সুষ্ঠু তদন্ত নিশ্চিত করতে আদালত এই ১৭ জনের পাসপোর্ট আত্মসমর্পণ করারও নির্দেশ দেন।

মাহিন্দা ও নমল রাজাপাকসে ছাড়া বাকি যে ১৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তারা হলেন— জনস্টন ফার্নান্দো, পার্থিব বান্নিয়ারাচ্ছি, সঞ্জিব এদিরিমানা, কাঞ্চন জয়ারত্নে, রোহিত আবেগুনবর্ধনে, সি বি রত্নায়েক, সাম্পাথ আটুকোরালে, রেনুকা পেরেরা, সনথ নিশান্থা, নিশান্থা জয়াসিংহে, অমিত আবেবিক্রমা, পুস্পলাল, মাহিন্দা কাহানদাগামা, দিলিথ ফার্নান্দো, দেশবন্ধু টেন্নেকুন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

শ্রীলংকা ছাড়তে পারবেন না রাজাপাকসে, ছেলে ও ১৫ সহযোগী

বিজ্ঞাপন

৯ মে’র ওই সমাবেশের হামলার ঘটনাটি তদন্ত করছে শ্রীলংকা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ। সংস্থাটি আদালতে ওই ঘটনায় অভিযুক্ত এই ১৭ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে আদালত নিষেধাজ্ঞার আবেদন মঞ্জুর করেন। এর মধ্যে ১৩ জনই মাহিন্দার নেতৃত্বাধীন শ্রীলংকা পদুজানা পেরামুনা (এসএলপিপি) দলের সংসদ সদস্য।

দেশত্যাগে নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন দেশবন্ধু টেন্নাকুনও। তিনি শ্রীলংকার পশ্চিমাঞ্চল পুলিশের সিনিয়র ডেপুটি ইনস্পেক্টর জেনারেল (এসডিআইজি)। তদন্ত চলাকালে তাকে দেশে থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

শ্রীলংকার অর্থনৈতিক অচলাবস্থার জের ধরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাওয়াসহ পণ্য সংকট তীব্র হয়ে উঠলে সরকারবিরোধী এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের মুখে গত সোমবার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে তার পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। তিনি বর্তমানে একটি নৌ ঘাঁটিতে লুকিয়ে আছেন বলে জানা গেছে।

এদিকে, এরই মধ্যে শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন এর আগে চার মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন করা রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি শপথ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন