বিজ্ঞাপন

ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগদানে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র

May 13, 2022 | 12:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় ফিনল্যান্ড এবং সুইডেনের সামরিক জোট ন্যাটোতে যোগদানের বিষয়ে যেকোনো প্রকার উদ্যোগকে যুক্তরাষ্ট্র সমর্থন করবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। আর এমনটা হলে দেশ দুটি রাশিয়ার লক্ষ্যবস্তুতে পরিণত হবে বলে সতর্ক করেছে জাতিসংঘে নিযুক্ত মস্কোর প্রতিনিধি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকদের বলেন, যদি ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোর সদস্য পদের জন্য আবেদন করে তাহলে আমারা তাতে সমর্থন জানাব। তাদের যেকোনো সিদ্ধান্তকে আমরা সন্মান করব।

এই মন্তব্যের পর পরই নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি। সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ এবং তাদের ভূখণ্ডে মিত্র দেশের সেনা মোতায়েন করলে দেশ দুটি রাশিয়ার সম্ভাব্য লক্ষ্যবস্তুতে পরিণত হবে বলে হুঁশিয়ারি করেন তিনি।

বিজ্ঞাপন

অনলাইন প্রকাশনা আনহার্ড’কে দেওয়া এক সাক্ষাৎকারে দিমিত্রি পলিয়ানস্কি বলেন, তারা জানে যে, দেশ দুটি ন্যাটোর সদস্য হওয়া মাত্রই তারা রাশিয়ার প্রতিপক্ষ হিসেবে চিহ্নিত হবে।

তিনি আরও বলেন, যদি ন্যাটো ওই সব অঞ্চলগুলোতে তাদের সামরিক কার্যক্রম পরিচালনা করা। তাহলে সেই অঞ্চলগুলো লক্ষ্যবস্তুতে পরিণত হবে এবং হামলা চালানো হবে।

বিজ্ঞাপন

পলিয়ানস্কি আরও বলেন, তারা (সুইডেন ও ফিনল্যান্ড) গত ১০ বছর ধরে আমাদের সঙ্গে ভালো প্রতিবেশী হিসেবে বাস করছিল। এখন যদি তারা হঠাৎ করে একটি শত্রু জোটের অংশ হতে চায়, সেটা তাদের ব্যাপার।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন