বিজ্ঞাপন

মেরুদণ্ডের জটিল রোগের চিকিৎসায় লাইভ সার্জারি কোর্স

May 13, 2022 | 4:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশেই মেরুদণ্ডের বিভিন্ন জটিল রোগের চিকিৎসার জন্য এক কর্মশালাসহ লাইভ সার্জারি কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতাল লিমিটেড। ১৪ থেকে ১৫ মে ২৫ জন ডাক্তারকে হাতে-কলমে মেরুদণ্ডের বিভিন্ন জটিল রোগের চিকিৎসার জন্য এ কর্মশালা ও লাইভ সার্জারি কোর্সের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ মে) বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতাল লিমিটেডের পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই কর্মশালায় যেসব রোগীরা প্রাধান্য পাবে তার মধ্যে আঘাত জনিত প্যারালাইসিস ও যক্ষা জনিত প্যারালাইসিস রোগীকে বেশি প্রাধান্য দেওয়ার চেষ্টা থাকবে। এই কোর্স পরিচালনার জন্য ভারত থেকে আসবেন ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি ডা. গুরুরাজ এম সাংগন্ধিমাথ। তার সঙ্গে যোগদান করবেন বাংলাদেশের স্বনামধন্য মোট ৮ জন স্পাইন সার্জন।

বিজ্ঞাপন

এই কোর্স এবং কর্মশালার পরিচালনা করছেন বাংলাদেশের স্বনামধন্য স্পাইন সার্জন ও অর্থোপেডিক সার্জন অধ্যাপক ডা. মো. শাহ্ আলম। তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতাল লিমিটেড আন্তর্জাতিক সংস্থা এশিয়া প্যাসিফিক স্পাইন সোসাইটি কর্তৃক ফেলোশীপ ট্রেনিং সেন্টার হিসাবে স্বীকৃতি পেয়েছে। যার ফলে এই হাসপাতালে শুধু বাংলাদেশেরই নয় এশিয়ার অন্যান্য দেশ থেকে এখানে এসে প্রশিক্ষন নেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। যুগ-উপযোগী জ্ঞান অর্জনের জন্য এই হাসপাতালে প্রতিনিয়ত সেমিনার-সিম্পোজিয়ামের আয়োজন করে বিভিন্ন কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষন নেওয়ার জন্য স্বীকৃত একটি প্রতিষ্ঠান।

সাধারন মানুষের সচেতনতা বাড়ানোর জন্য এই কর্মশালা এবং লাইভ সার্জারি কোর্সে জাতীয় পর্যায়ে সরকারি হাসপাতালের পাশে বড় ধরনের ভূমিকা রাখবে বলে মনে করছেন অধ্যাপক ডা. মো. শাহ্ আলম।

বিজ্ঞাপন

রাজধানীর কল্যাণপুরে (১০,মেইন রোড) অবস্থিত বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতাল লিমিটেড ২০১১ সাল থেকে সেবা প্রদান করে আসছে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এসবি/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন