বিজ্ঞাপন

সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্য করতে আপত্তি তুরস্কের

May 14, 2022 | 12:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

সুইডেন এবং ফিনল্যান্ডকে ন্যাটোতে যুক্ত করার বিষয়ে আপত্তি জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আঙ্কারার এই অবস্থানকে দেশ দুটির জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই সামরিক জোটের সদস্য হওয়ার ক্ষেত্রে বড় বাধা হিসেবে দেখা হচ্ছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার (১৩ মে) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন প্রেসিডেন্ট এরদোগান। তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি সমর্থন করা আঙ্কারার পক্ষে সম্ভব নয়।

ন্যাটোর সদস্য রাষ্ট্রের এই প্রেসিডেন্ট আরও বলেন, স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর ন্যাটোর সদস্যপদ চাওয়ার বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নেই। দেশগুলোকে সন্ত্রাসী সংগঠনের স্বর্গরাজ্য হিসেবে অভিযুক্ত করেছেন তিনি।

আরও পড়ুন: ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগদানে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন

এরদোগান বলেন, ‘এমনকি তাদের (সন্ত্রাসী) অনেকেই কয়েকটি দেশের পার্লামেন্ট মেম্বারও হয়েছেন। তাই এ বিষয়ে সমর্থন দেওয়া আমাদের পক্ষে সম্ভব না।’এ বিষয়ে আর বিস্তারিত কিছু বলেননি তিনি।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও সিরিয়ান কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি)’সহ যুক্তরাষ্ট্রে অবস্থানতর ইসলামিক চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেনকে সমর্থন ও তাদের নেতাদের দেশগুলোতে আশ্রয় দেওয়ার কারণে সুইডেনসহ অন্যান্য পশ্চিম ইউরোপীয় দেশগুলো সমালোচনা করে আসছে তুরস্ক। মূলত এসব সংগঠন ও ব্যক্তিকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করেছে ন্যাটোর এই সদস্য রাষ্ট্র।

আঙ্কারা জানিয়েছে, ২০১৬ সালে গুলেনবাদীরা একটি অভ্যুত্থান প্রচেষ্টা চালিয়েছিল। তবে গুলেন এবং তার সমর্থকরা এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন