বিজ্ঞাপন

ভোজ্যতেলের গুদামে হানা: বেশি লাভের আশায় ‘গুঁড়েবালি’

May 14, 2022 | 5:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ভোজ্যতেলের দুই পাইকারী বিক্রেতার গুদামে অভিযান চালিয়ে মজুত দুই হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বাড়তি দামে বিক্রির আশায় আগের দামে কেনা এসব ভোজ্যতেল তারা মজুত করে রেখেছিল।

বিজ্ঞাপন

শনিবার (১৪ মে) দুপুরে নগরীর ডবলমুরিং থানার কর্ণফুলী মার্কেটে দুই দোকানের গুদামে অভিযান চালায় অধিদফতরের টিম।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- জে আলম অ্যান্ড ব্রাদার্স এবং এস এম এন্টারপ্রাইজ। এদের মধ্যে জে আলম অ্যান্ড ব্রাদার্স থেকে দেড় হাজার লিটার ও এস এম এন্টারপ্রাইজ থেকে ৫০০ লিটার বোতলজাত সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। অবৈধভাবে মজুতের অভিযোগে জে আলমকে দেড় লাখ এবং এস এম এরন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক দিদার হোসেন সারাবাংলাকে বলেন, ‘বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন তেল তারা এপ্রিল মাসে অর্থাৎ সরকারি দর নির্ধারণের আগে কিনেছিল। কিন্তু নতুন দর নির্ধারণের পর তারা সেগুলো বিক্রি না করে গুদামে রেখে দেয়। মাঝে মাঝে ৫-১০ লিটার বিক্রি করলেও নতুন দর নেওয়া হচ্ছিল বলে আমরা অভিযোগ পেয়েছি। তেল বিক্রি না করে বাজারে কৃত্রিম সংকট তৈরি এবং বাড়তি দামে বিক্রির অপরাধে দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।’

মজুত সয়াবিন তেলগুলো অধিদফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে খুচরা ক্রেতাদের কাছে বিক্রি করা হয়েছে। প্রতি লিটার বোতল ১৬০ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৭৬০ টাকায় বিক্রি করা হয়েছে বলে জানান দিদার হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন