বিজ্ঞাপন

চট্টগ্রামে রান উৎসব দেখছেন শ্রীলংকান অধিনায়ক

May 14, 2022 | 9:03 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রামের উইকেট বরাবরই ব্যাটিংবান্ধব। শ্রীলংকা খেলতে এলে যেন ব্যাটিং স্বর্গেই পরিনত হয় চট্টগ্রামের উইকেট! কাল থেকে শুরু হতে যাওয়া টেস্টেও বড় রান দেখছেন শ্রীলংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে।

বিজ্ঞাপন

২০১৮ সালে চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলংকা টেস্ট ম্যাচে রীতিমতো রান উৎসব হয়েছিল। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ৫১৩ রান। পরে ৯ উইকেটে ৭১৩ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলংকা। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৫ উইকেটে ৩০৭ রান তুললে ম্যাচ ড্র হয়। ২০১৪ সালে শ্রীলংকা প্রথম ইনিংসে তুলেছিল ৫৮৭ রান। বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে করে ৪২৬ রান। পরে শ্রীলংকা দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২০৫ রান তুলে ইনিংস ঘোষণা করে। বাংলাদেশ ৫ উইকেটে ৩০৭ রান তুললে ম্যাচ ড্র হয়।

ওই দুই ম্যাচের দলেই ছিলেন দিমুথ কারুনারত্নে। চট্টগ্রামের উইকেটের আচরন তাই ভালো ভাবেই জানা করুনারত্নের। এবারের সিরিজের আগে ইতোমধ্যেই চট্টগ্রামের উইকেট দেখা হয়ে গেছে করুনারত্নে। লংকান দলপতি সব মিলিয়ে ধারণা করছেন, এবারও বড় রান হবে ম্যাচে।

বিজ্ঞাপন

চট্টগ্রামে আজ ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে করুনারত্নে বলেন, ‘এই কন্ডিশন বোলারদের জন্য সহজ নয়। বোলারদের এখানে কঠোর পরিশ্রম করতে হবে। এখানকার উইকেট বোলারদের কিছুই দেবে না। কিন্তু যদি মাথা খাটিয়ে বোলিং করা যায়। সে ক্ষেত্রে উইকেট মিলতে পারে। আজ দেখে মনে হয়েছে উইকেট খুবই ফ্ল্যাট। বোলারদের জন্য তেমন কিছুই নেই। যেটা বললাম, আমাদের ২০ উইকেট নিতে হবে মাথা খাটিয়ে বোলিং করতে হবে। ব্যতিক্রম কিছু ভাবতে হবে। আমাদের পরিকল্পনাটাও সে রকমই।’

কিছুদিন আগে শ্রীলংকা দলের সহকারী কোচের দায়িত্ব নিয়েছেন নাভিদ নেওয়াজ। যিনি কিনা বাংলাদেশে কোচিং করিয়েছেন দীর্ঘদিন। ২০২০ সালে তার অধিনেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ। নাভিদ নেওয়াজের কাছ থেকে বাংলাদেশকে ঘায়েল করার কৌশল খুঁজছে শ্রীলংকা জানালেন করুনারত্নে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘তাঁর (নাভিদ নেওয়াজ) থাকাটা আমাদের জন্য বিরাট সুবিধার ব্যাপার। নেওয়াজের এখানে কাজ করার অভিজ্ঞতা আছে। কন্ডিশনটা তাঁর খুবই ভালো চেনা। আমরা তাঁর কাছ থেকে অনেক কিছু জানতে পারছি। তবে এটাই সব নয়। আমাদের মাঠে ভালো খেলতে হবে।’

কাল রোববার (১৫ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে গড়াবে বাংলাদেশ-শ্রীলংকা প্রথম টেস্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন