বিজ্ঞাপন

‘তর্ক বাংলা’র ছাপা পত্রিকা ‘তর্ক’ এখন বাজারে

May 14, 2022 | 7:37 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: প্রকাশিত হলো অনলাইন সাহিত্য জার্নাল ‘তর্ক বাংলা’র বিশেষ ছাপা পত্রিকা তর্ক। বিষয় বৈচিত্র্যে সংখ্যাটি সাজানো হয়েছে সাক্ষাৎকার, অপ্রকাশিত সাক্ষাৎকার, বিদেশি সাক্ষাৎকার, অভিভাষণ, প্রবন্ধ, দর্শন, অনুবাদ প্রবন্ধ, গল্প, রহস্য গল্প, অনুবাদ গল্প, কবিতা, ঐতিহ্য ও দুষ্প্রাপ্য চিত্রকলা দিয়ে।

বিজ্ঞাপন

তর্ক পত্রিকায় প্রকাশিত হয়েছে সাংবাদিক ও লেখক মতিউর রহমান, নাট্যজন সৈয়দ জামিল আহমেদ, আলোকচিত্রী শহিদুল আলম, লেখক ও অধ্যাপক সলিমুল্লাহ খান এবং সাংবাদিক ও লেখক নূরুল কবীরের সাক্ষাৎকার। এতে রয়েছে কথা সাহিত্যিক মাহমুদুল হকের অপ্রকাশিত সাক্ষাৎকার। সমকালীন দু’জন কিংবদন্তি প্রাবন্ধিক ও কবি হোসে কোজের এবং শেক্সপিয়র গবেষক ও লেখক মাইকেল ডবসনের সাক্ষাৎকার এতে উপস্থাপিত হয়েছে।

এতে প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক আকবর আলি খানের অভিভাষণ। প্রবন্ধ লিখেছেন ফয়জুল লতিফ চৌধুরী, খন্দকার সাখাওয়াত আলী ও আ-আল মামুন। রয়েছে দর্শন বিষয়ক অনূদিত লেখা লুইস আলথুসার ও আলাঁ বাদিয়ুর। অনুবাদ প্রবন্ধ হোর্হে লুইস বোর্হেসের।

গল্প লিখেছেন- সৈয়দ মনজুরুল ইসলাম, ওয়াসি আহমেদ, ইমতিয়ার শামীম, খোকন কায়সার, রোকন রহমান ও মানস চৌধুরী। রহস্য গল্প লিখেছেন মাসুদ আনোয়ার। রয়েছে অনুবাদ গল্প উইলিয়াম ফকনারের। কবিতা লিখেছেন মুহম্মদ নূরুল হুদা, শিহাব সরকার, আসাদ মান্নান ও সৈয়দ তারিক। জাপানের ঐতিহ্যবাহী মাৎসুরি উৎসব নিয়ে লিখেছেন লেখক ও সাংবাদিক মনজুরুল হক। এতে তর্ক বাংলার বিশেষ আবিষ্কার আদিবাসী শিল্পী চুনিলাল দেওয়ানের দুষ্প্রাপ্য শিল্পকর্ম উপস্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

পত্রিকাটি সম্পাদনা করেছেন সাখাওয়াত টিপু। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। ৪৬৪ পৃষ্ঠার পত্রিকাটির মূল্য রাখা হয়েছে ৬০০ টাকা।

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন