বিজ্ঞাপন

‘বিশ্ব ইতিহাসে সবচেয়ে বিভীষিকাময় ঘটনা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড’

May 15, 2022 | 12:23 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে ভয়াবহভাবে হত্যার ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। মুক্তিযুদ্ধে পরাজিত স্বাধীনতাবিরোধী, বাংলাদেশবিরোধী, দেশীয় বেইমান ও তাদের আন্তর্জাতিক মুরুব্বিদের পরাজয়ের সুপরিকল্পিত জঘন্য ও কাপুরুষোচিত নির্মম প্রতিশোধ ছিল এই রাজনৈতিক হত্যাকাণ্ড। বিশ্ব ইতিহাসের সবচেয়ে বিভীষিকাময় ঘটনা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড।

বিজ্ঞাপন

শ‌নিবার (১৪ মে) রা‌তে নারায়ণগ‌ঞ্জ শহ‌রের জেলা শিল্পকলা একা‌ডেমি‌ মিলনায়ত‌নে অনু‌ষ্ঠিত এক অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। ১৫ আগস্ট ১৯৭৫ সালের নৃশংস হত্যাকাণ্ডের উপর ইতিহাস আশ্রয়ী গবেষণালব্ধ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ নারায়ণগঞ্জ জেলা পুলিশের আয়োজনে মঞ্চস্থ হয়। নাটকটি উপভোগ করতে বস্ত্র ও পাটমন্ত্রী এবং পু‌লি‌শের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সব শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

পুলিশ সদস্যদের দক্ষ অভিনয়ে নাটকটি দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, ‘বিপথগামী কিছু কুলাঙ্গার সেনা সদস্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশ‌কে পিছিয়ে দিয়েছিল। বাংলাদেশ পুলিশ সদস্যরা মানুষের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি বঙ্গবন্ধুর সঠিক নেতৃত্ব পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নাটকের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে তুলে ধরেছেন। সেজন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানা‌চ্ছি।’

বিজ্ঞাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিপথগামী সেনা সদস্যরা কীভাবে পরিকল্পিতভাবে হত্যা করেছে, খন্দকার মোশতাক কীভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা‌নের ঘনিষ্ঠ সহচর হয়ে বিশ্বাসঘাতকতা করেছে, পুলিশ সদস্যরা তাদের নিখুত অভিনয়ে নাটকটিতে সেই চিত্র ফুটি‌য়ে তুলেছেন। বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলনে এবং পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় ১৫ আগস্ট হত্যাকাণ্ডের উপর নাটকটির মঞ্চায়ন করা হয়। নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সপরিবারে বঙ্গবন্ধুর মর্মান্তিক হত্যাকাণ্ডের পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলী‌গের সভাপ‌তি আব্দুল হাই ভুঁইয়া, নারায়ণগঞ্জ জেলা প‌রিষ‌দের প্রশাসক আনোয়ার হো‌সেনসহ পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন