বিজ্ঞাপন

মূল্যবৃদ্ধির সুযোগ নিতে ২ মাস মজুত ৬ হাজার লিটার তেল

May 15, 2022 | 1:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে এক বিক্রেতার হেফাজতে ৬ হাজার লিটার ভোজ্যতেল পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। দুই মাস আগে সেসময়কার দামে কেনা তেলগুলো সীমিতভাবে সরকার নির্ধারিত নতুন বাড়তি দরে বিক্রি শুরু করেছিলেন ওই প্রতিষ্ঠানের মালিক।

বিজ্ঞাপন

র‌্যাবের কাছ থেকে তথ্য পেয়ে রোববার (১৫ মে) সকালে নগরীর সল্টগোলা ঈশান মিস্ত্রির হাটে আসআদ বাণিজ্যালয় নামে ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় অধিদফতরের টিম। এসময় বাড়তি দামে বিক্রির বিষয়ে হাতেনাতে প্রমাণ পাওয়া যায় বলে জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় উপ পরিচালক মোহাম্মদ ফয়েজউল্লাহ।

আসআদ বাণিজ্যালয় নামে প্রতিষ্ঠানটির মালিক মো. ইলিয়াছ। তার মালিকানাধীন দু’টি গুদাম থেকে এবং দোকানের সামনে রাস্তার ওপর রাখা মোট ৩০ ড্রাম খোলা সয়াবিন ও পামঅয়েল জব্দ করা হয়। খোলা সয়াবিন ও পামঅয়েল মিলিয়ে তেলের পরিমাণ ৬ হাজার ১২০ লিটার।

ফয়েজউল্লাহ সারাবাংলাকে বলেন, ‘তেলগুলো গত ৩ মার্চ কিনে মজুত করেন ইলিয়াছ। প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৩৩ টাকায় এবং প্রতি লিটার পামঅয়েল ১২৭ টাকায় তিনি কিনেছেন। গত ৫ মে সরকার খোলা সয়াবিন প্রতি লিটার ১৮০ টাকা ও পামঅয়েল ১৭২ টাকা দর নির্ধারণ করে দেয়। দুই মাসের বেশিসময় ধরে মজুত রাখা তেলগুলো সরকারিভাবে দাম বাড়ার পর সীমিতভাবে বিক্রি শুরু করেন ইলিয়াছ। কিন্তু দাম নেয়া হচ্ছিল সরকার নির্ধারিত দরে অথবা তারও বেশি। অথচ ইলিয়াছ তেলগুলো কিনেছেন আগের দরে।’

বিজ্ঞাপন

অধিদফতরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দিদার হোসেন সারাবাংলাকে বলেন, ‘কম দামে তেল কিনে বাড়তি মুনাফার উদ্দেশে দুই মাস ধরে মজুত করে রাখা এবং অতিরিক্ত দামে বিক্রির অপরাধে আসআদ বাণিজ্যালয়কে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। তেলগুলো তিনি আগের দামে বিক্রি করবেন বলে লিখিত অঙ্গীকার করেছেন।’

সারাবাংলা/আরডি/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন