বিজ্ঞাপন

ম্যাথুসের সেঞ্চুরিতে দিন শেষে এগিয়ে শ্রীলংকা

May 15, 2022 | 5:48 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের শুরুটা দারুণ হয়েছিল বাংলাদেশের। তরুণ স্পিনার নাঈম হাসানের ঘূর্ণিতে ৬৬ রানে শ্রীলংকার দুই ওপেনারকে তুলে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু দারুণ শুরুটা শেষ পর্যন্ত অব্যাহত থাকল কই! অ্যাঞ্জেলো ম্যাথুসের সেঞ্চুরিতে দিন শেষে শ্রীলংকাই এগিয়ে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে আগে ব্যাটিং করতে নামা শ্রীলংকার স্কোর ২৫৮/৪। বাংলাদেশের হয়ে দুই উইকেট নিয়েছেন তরুণ স্পিনার নাঈম। অপর দিকে শ্রীলংকার হয়ে ১১৪ রানের দারুণ এক ইনিংস খেলে অপরাজিত অ্যাঞ্জেলো ম্যাথুস।

রোববার (১৫ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের প্রথম সকালে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন শ্রীলংকান অধিনায়ক দিমুথ করুনরত্নে। মেহেদি হাসান মিরাজের ইনজুরিতে অনেক দিন পর টেস্ট দলে ফেরা তরুণ স্পিনার নাঈম হাসান সকালটা রাঙিয়েছেন।

বিজ্ঞাপন

ইনিংসের অষ্টম ওভারে বোলিং করতে এসে সেই ওভারেই করুনারত্নেকে ফেরান নাঈম। তার স্কিড করা বলটি ব্যাকফুটে কাট করতে গিয়েছিলেন লংকান অধিনায়ক। কিন্তু  গতির বিভ্রান্তিতে বল আঘাত হানে প্যাডে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি করুনারত্নে, আটউ। সফরকারীরা এই ধাক্কা কাটিয়ে না উঠতেই নাঈমের আরেক আঘাত। প্রথম সেশনের শেষভাগে ওশাদা ফার্নান্ডোকে উইকেটের পেছনে ক্যাচ বানান নাঈম। তবে দিনের প্রথম ভাগের এই আনন্দ শেষ পর্যন্ত অব্যাহত থাকেনি।

দ্বিতীয় সেশনের পুরটাই ছিল শ্রীলংকার। কুশাল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথুসের মনোযোগে চিড় ধরাতে পারেনি বাংলাদেশের বোলিং আক্রমন।  ৩২ ওভারের দ্বিতীয় সেশনে বিনা উইকেটে ৮৫ রান তোলেন দুজন। দিনের শেষ সেশনের শুরুতেই অবশ্য অপেক্ষার অবসান ঘটে। শেষ সেশনের প্রথম বলেই তাইজুল ইসলামের বলে ফেরেন কুশাল মেন্ডিস।

বিজ্ঞাপন

তাইজুলের আলগা বলটি টেনে খেলতে গিয়ে শর্ট মিড উইকেটে দাঁড়ানো নাঈম হাসানের হাতে তুলে দেন মেন্ডিস। ১৩১ বলে ৫৪ রান করেন লংকান তরুণ। খানিক বাদে সাকিব আল হাসানের দারুণ এক ডেলিভারতে কাটা পড়েন ধনঞ্জয়া ডি সিলভা। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে খেলা নিয়ে শঙ্কা তৈরি করা সাকিব আজ মাঠে নেমে শুরু থেকেই দারুণ বোলিং করেছেন।

আজ ১৯ ওভার বোলিং করে রান খরচ করেছেন মাত্র ২৭টি। সাকিবের ভেতরে ঢোকা বলটি ডিফেন্স করতে চেয়েছিলেন ধনঞ্জয়া। কিন্তু বলের বাঁকের সঙ্গে ব্যাটে তাল মেলাতে পারেননি। বল উঠে যায় স্লিপে। আম্পায়ার অবশ্য প্রথমে আউট দেননি। রিভিউ নিয়ে উইকেটের দেখা পেয়েছেন সাকিব।

বিজ্ঞাপন

তবে পরপর দুই উইকেট তুলে নেওয়া বাংলাদেশ এরপর আর সাফল্য পায়নি। অ্যাঞ্জেলো ম্যাথুস আর দিনেশ চান্ডিমালের মনোযোগে চিড় ধরাতে পারেননি সাকিব-তাইজুলরা। এর মধ্যে সেঞ্চুরি পূর্ণ করেছেন ম্যাথুস।

২১৩ বল খেলে ১৪টি চার ১টি ছয়ে ১১৪ রান করে দিন শেষে অপরাজিত ম্যাথুস। অপর প্রান্তে ৭৭ বল খেলে ২টি ছয়ের সাহায্যে ৩৪ রান করে অপরাজিত আছেন চান্ডিমাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন