বিজ্ঞাপন

ফিনল্যান্ডের পর সুইডেনেরও ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত

May 15, 2022 | 11:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিনল্যান্ডের পর এবার সুইডেনও ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির সরকারি দল জানিয়েছে, তারাও খুব শিগগিরই ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করবে। এই দুই দেশ ন্যাটোর সদস্যপদ পেলে ৩০ সদস্যের জোটটি পরিণত হবে ৩২ দেশের জোটে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসতোর সংবাদ সম্মেলনের কিছু সময় পরই সুইডেনের ক্ষমতাসীন দল সোস্যাল ডেমোক্র্যাটস ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এক বিবৃতিতে সোস্যাল ডেমোক্র্যাটস বলছে, তারা ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য কাজ করবে। জনগণ এবং বেশিরভাগ বিরোধী দলেরই এই সিদ্ধান্তে সমর্থন রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই সুইডেনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করা হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ন্যাটোতে যাবে ফিনল্যান্ড, পুতিনের সতর্কবার্তা

তবে ন্যাটোতে যোগ দিলেও একটি বিষয়ে সুইডেন তাদের অনড় অবস্থানে থাকবে। দেশটির ক্ষমতাসীন দলটি জানিয়েছে, সুইডেনকে ব্যবহার করে পারমাণবিক অস্ত্র বা ন্যাটোর ঘাঁটি হিসেবে দেশটিকে ব্যবহার প্রসঙ্গে তাদের বিরোধিতা থাকবে।

বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩শ কিলোমিটার সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। ইউরোপের বেশিরভাগ দেশই ন্যাটোর সদস্য হলেও সুইডেন ও ফিনল্যান্ড দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জোট নিরপেক্ষ নীতি অনুসরণ করে আসছে। দুই দেশের কোনো দেশই এতদিন পর্যন্ত ন্যাটোর অন্তর্ভুক্ত হয়নি। ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সংঘাতময় পরিস্থিতি এসে এই দুই দেশের অবস্থানকে বদলে দিলো। একই দিনে দুইটি দেশই ন্যাটোতে যোগদানের সিদ্ধান্তের কথা জানাল।

ন্যাটোকে বরাবরই নিজেদের জন্য হুমকি মনে করে আসছে রাশিয়া। যে কারণে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়টি তারা ভালোভাবে নেয়নি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফোনে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসতোকে স্পষ্টই বলে দিয়েছেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে সেটি ভুল সিদ্ধান্ত হবে। সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়া প্রসঙ্গে রাশিয়ার কোনো বক্তব্য এখনো না মিললেও সেটি ফিনল্যান্ডের প্রেসিডেন্টকে ফোনে বলা বক্তব্যের চেয়ে ভিন্ন কিছু হবে না, তা বলাই বাহুল্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন